টিডিএন বাংলা ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে আসামে ধাক্কা খেল বিজেপি। বিজেপির সঙ্গ ছাড়ল আঞ্চলিক দল আসাম গণ পরিষদ (এজিপি)।সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে আসাম বিজেপি নেতৃত্বাধীন সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নিল আসাম গণ পরিষদ।
এজিপি সভাপতি ও মন্ত্রী অতুল বোরা এবং এজিপি-র একটি প্রতিনিধি দল নয়া দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর সাথে সাক্ষাত করেন। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করার পর এজিপি সভাপতি অতুল বোরা বলেন, বিজেপির নেতৃত্বকে বিলের নেতিবাচক প্রভাব ও আসামের অবস্থান সম্পর্কে বোঝাবার আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি। কিন্তু বিজেপি এই বিল নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই আমাদের জোট ছেড়ে চলে যাওয়া ছাড়া আর কোন বিকল্প নেই।

মঙ্গলবার লোকসভায় বিলটি নিয়ে বিতর্ক হতে পারে।
উল্লেখ্য, এজিপি নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী প্রফুল কুমার মহান্ত আগেই বিবৃতি দিয়েছিল যে নাগরিকত্ব (সংশোধন) বিল ২০১৬ লোকসভায় পাস করা হয় তবে তার দল সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করবে।

এই বিল ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করা হয়েছে। বিলটি আইনে পরিনত হলে, আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সংখ্যালঘু সম্প্রদায়ের লোকেরা ১২ বছরের পরিবর্তে ৬ বছর ভারতে অতিবাহিত করলেই যথাযথ প্রমানপত্র ছাড়াই ভারতীয় নাগরিকত্ব পেতে সক্ষম হবে। উত্তর-পূর্ব রাজ্যে এই বিলের বিরুদ্ধে জনগণের একটি বড় অংশের ক্ষোভ রয়েছে।