টিডিএন বাংলা ডেস্ক : উত্তরপ্রদেশ বিধানসভার এই নির্বাচন শুধু বিজেপির জয়ের পরিসংখ্যানের জন্যই আশ্চর্যজনক নয়। বরং উত্তরপ্রদেশের ১১৫টি মুসলিম প্রধান বিধানসভা আসনের ফলাফলও সবাইকে চিন্তায় ফেলে দিয়েছে। এখানে সমাজবাদী জোট এবং বহুজন সমাজ পার্টিকে পিছনে ফেলে ভালো সফলতা পেয়েছে বিজেপি। সাম্প্রদায়িক দাঙ্গা কবলিত মুজাফফর নগরের সমস্ত আসনগুলি থেকে শুরু করে দেওবন্দ, বরেলি, বিজনৌর এবং মুরাদাবাদেও চুটিয়ে ভোট লুটেছে বিজেপি।

পশ্চিম এবং পূর্ব উত্তরপ্রদেশে ১১৫টি আসন এমন রয়েছে যেখানে মুসলিম ভোটারের সংখ্যাই বেশী। এই আসনগুলিতে সবসময়ই সপা এবং বসপার প্রাধান্য থাকে। ২০১২ সালের বিধানসভা নির্বাচনের দিকে তাকালে সপা সর্বাধিক ৬৫টি আসনে জয়লাভ করেছিল। কিন্তু এইবারের নির্বাচনে মাত্র ২২টি আসন পেয়েছে তারা। সপা ৪৩টি আসন হারিয়েছে। ২০১২ সালে বসপা এই আসনগুলির মধ্যে ১৬টি আসন পায় কিন্তু এইবার তাদেরও আসন সংখ্যা কমে দাড়িয়েছে ১৬টিতে।
এইবার বিজেপির আসন সংখ্যার হিসাবে দেখা যাচ্ছে, ২০১২ তে তারা ২২টি আসন পেয়েছিলেন কিন্তু এইবার তা বেড়ে দাঁড়িয়েছে ৮৩টি আসনে। বিজেপির জন্য এই ফলাফল তাদের নিজেদেরও চমকে দেওয়ার মতোই। অন্যদিকে এই ১১৫টি আসনের ৮৩টিতে বিজেপির জয়কে অনেকেই বসপা প্রধান মায়াবতী অভিযোগের সঙ্গে সম্পৃক্ত করে দেখছেন। উল্লেখ্য, মায়াবতী অভিযোগ করেছিলেন ইভিএম মেশিনে কারচুপি করেছে বিজেপি।