টিডিএন বাংলা ডেস্ক: মিথ্যে খবর ছড়াতে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি ভুয়ো অ্যাকাউন্ট বিজেপির, এবার এমনটাই চাঞ্চল্যকর তথ্য উঠে এলো সোশ্যাল মিডিয়া পোর্টাল রেডিট এর সমীক্ষায়। রেডিট এর সমীক্ষায় জানাগেছে, মিথ্যে খবরকে সত্য করে দেখাতে, খারাপ কে ভালো করে দেখাতে বিজেপি’‌র পক্ষ নিয়ে ১৮ হাজার টুইটার অ্যাকাউন্ট কাজ করে। সেই ভুয়ো অ্যাকাউন্ট গুলির একটাই উদ্দেশ্য ভুয়ো প্রচার করে বিজেপির সুবিধা করে দেওয়া।

রেডিট এর সমীক্ষায় উঠে এসেছে, টুইটারে লাখ লাখ ভুয়ো অ্যাকাউন্ট রয়েছে, যার মাধ্যমে অনলাইনে মিথ্যে তথ্য সরবরাহ করা হয়। অ্যালগোরিদিম–এর মাধ্যমে দেখা গিয়েছে, চার লাখ টুইটার অ্যাকাউন্ট রয়েছে যারা রাজনৈতিক প্রচারের সঙ্গে যুক্ত। তার মধ্যে ১.‌২ লাখ অ্যাকাউন্ট কংগ্রেসের হয়ে কাজ করে। আর ২.‌৭ লাখ বিজেপি’‌র হয়ে কাজ করে।

রেডিট এর সমীক্ষায় মিথ্যে তথ্য ছড়ানো অ্যাকাউন্টগুলি চিহ্নিত করা হয়েছে। মিথ্যে তথ্য ছড়ানো অ্যাকাউন্টগুলির মধ্যে বিজেপির হয়ে কাজ ১৭ হাজার ৭৭৯টি অ্যাকাউন্ট। যার মধ্যে ‘‌ফলোড বাই নরেন্দ্র মোদি’‌, ‘‌ইন্ডিয়া সাপোর্টস সিএএ’ নামের ভুয়ো অ্যাকাউন্টও রয়েছে। অন্যদিকে কংগ্রেসের হয়ে কাজ করে মাত্র ১৪৭টি অ্যাকাউন্ট।

সুত্র- দি প্রিন্ট