টিডিএন বাংলা ডেস্ক: দিন কয়েক আগে গুজরাতের ‘ ভূজ শহরে ছাত্রীরা ঋতুবতী কি না, তার জন্য উলঙ্গ করে পরীক্ষা করা হয়েছিল। তার বেশ কাটতে না কাটতেই ফের একই ধরনের ঘটনা ঘটল বিজেপি শাসিত গুজরাতে। ট্রেনি মহিলা কর্মচারীদের নগ্ন করে মেডিক্যাল টেস্ট করায় চরম সমালােচনার মুখে পড়ে গুজরাত সরকার। গুজরাতের সুরাট মিউনিসিপ্যাল কর্পোরেশন পরিচালিত সুরাট মিউনিসিপ্যাল ইন্সটিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ হাসপাতালে চুক্তিভিত্তিক যেসব মহিলা করণিক নেওয়া হয়েছিল, তাদেরকে মেডিক্যাল টেস্ট করা হয়।

অভিযােগ , ওই হাসপাতালে ট্রেনি হিসেবে নিয়োগ করা ১০ জন মহিলা কর্মচারীকে গত বৃহস্পতিবার মেডিক্যাল টেস্ট করা হয় একটি আলাদা ঘরে নিয়ে গিয়ে সম্পূর্ণ উলঙ্গ করে। এমনকী তাদেরকে নানা ব্যক্তিগত প্রশ্ন করা হয়। এ ব্যাপারে সুরাট মিউনিসিপ্যাল কর্পোরেশনের কর্মী ইউনিয়ন অভিযােগ করেছেন, যেসব অবিবাহিত মহিলাকে চাকরিতে নিয়ােগ করা হয়েছে , তারা সন্তান সম্ভবা কি না , তা পরীক্ষা করা হয়েছে। তবে সুরাট মিউনিসিপ্যাল কমিশনার শুক্রবার জানিয়েছেন, ১০ জন মহিলা ট্রেনি কর্মচারীকে নগ্ন করে মেডিক্যাল টেস্ট করানাের অভিযােগ ওঠায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে , হাসপাতাল সূত্র জানিয়েছে , প্রতি বছর নিয়ােগের সময় মেডিক্যাল টেস্ট করা হয়। এদের ক্ষেত্রেও তাই করা হয়েছে। হাসপাতালের ডিন বন্দনা দেশাই জানিয়েছেন, এই ঘটনার তদন্তের জন্য তিন সদস্যের এক কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে ১৫ দিনের মধ্যে রিপাের্ট জমা দিতে বলা হয়েছে।