টিডিএন বাংলা ডেস্ক: কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) এনডিটিভির প্রতিষ্ঠাতা প্রনয় রায়ের বিরুদ্ধে একটি নতুন মামলা দায়ের করেছে। মামলার সাথে যুক্ত এক আধিকারিকের মতে, তদন্ত সংস্থা বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) বিধি লঙ্ঘনের জন্য তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার এই কর্মকর্তা জানান, সিবিআই তার স্ত্রী রাধিকা রায় এবং প্রনয় রায়ের বিরুদ্ধেও মামলা করেছে। শুধু তাই নয়, সংস্থাটি অপরাধের ষড়যন্ত্র, জালিয়াতি ও দুর্নীতির অধীনে কোম্পানির প্রাক্তন সিইও বিক্রমাদিত্য চন্দ্রের বিরুদ্ধেও মামলা করেছে। অভিযোগ করা হয় যে এনডিটিভি তার ৩২ টি সহায়ক সংস্থা ব্যবহার করে কর আশ্রয়কারী দেশগুলির ‘শাম ট্রানজেকশনস’ এর মাধ্যমে বৈদেশিক তহবিল অর্জন করেছিল। সিবিআইয়ের মতে, এই সংস্থাগুলির মাধ্যমে কোনও ব্যবসায়ের লেনদেন নেই তবে এগুলি কেবল বিদেশ থেকে আর্থিক লেনদেনের জন্য ব্যবহৃত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের সমস্ত প্রাসঙ্গিক কর্তৃপক্ষের ঘোষিত লেনদেনের মাধ্যমে অজানা সরকারী লোকদের অর্থ পাচারের কাজটি করা হয়েছিল।

সিবিআই বলেছে যে এনডিটিভি ইন্টারন্যাশনাল হোল্ডিং বিভি (এনডিটিভির সহযোগী সংস্থা) জেনারেল বৈদ্যুতিক থেকে ১৫০ মিলিয়ন ডলার সংগ্রহ করতে ব্যবহৃত হয়েছিল। যদিও এনডিটিভি এই সমস্ত অভিযোগ অস্বীকার করে একটি বিবৃতি জারি করেছে। এনডিটিভি বলেছে, “প্রনয় এবং রাধিকা আগের সমস্ত ক্ষেত্রে পুরোপুরি সহযোগিতা করেছেন। তা সত্ত্বেও তার বিরুদ্ধে নতুন মামলা দায়ের করা হয়েছে। এনডিটিভির নিউজ-বিজনেস ব্যবসায় এনবিসিইউ (আমেরিকান মিডিয়া সংস্থা) দ্বারা ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ জড়িত একটি নতুন মামলা সিবিআই’এর পক্ষ থেকে করা হয়েছে। সিবিআইয়ের এফআইআর-এ দায়ের করা সমস্ত অভিযোগ হাস্যকর।

জানা গেছে, এর আগে প্রনয় ও তাঁর স্ত্রীকে ৯ আগস্ট মুম্বাই বিমানবন্দরে বিদেশ যেতে বাধা দেওয়া হয়েছিল। দু’জনেই মানি লন্ডারিংয়ের মামলায় সিবিআই তদন্তের মুখোমুখি হচ্ছেন। উভয়কেই সিবিআইয়ের নির্দেশে বিমানবন্দর কর্তৃপক্ষ বিদেশ যেতে বাধা দেয়। এনডিটিভি একটি টুইট বার্তায় এর তীব্র বিরোধিতা করে। তিনি এটিকে গণমাধ্যমের স্বাধীনতার আক্রমণ বলে অভিহিত করেছেন। এর আগে জুনে, সিকিউরিটিজ এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (এসইবিআই) সিকিওরিটির বাজারে এনডিটিভির তিন প্রবর্তককে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। এই প্রচারকদের মধ্যে প্রনয় রায়, রাধিকা রায় এবং এই দুটি সংস্থা ‘আরআরপিআর হোল্ডিংস প্রাইভেট লিমিটেড’ অন্তর্ভুক্ত রয়েছে।