টিডিএন বাংলা ডেস্ক:  ভোপাল বিজেপির শক্ত ঘাঁটি বলে পরিচিত। এবার চ্যালেঞ্জ নিতে ভোপাল লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন অভিজ্ঞ কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। শনিবার এখানে কংগ্রেসের উদ্যোগে হোলি মিলন অনুষ্ঠানে দিগ্বিজয়কে প্রার্থী করার কথা ঘোষণা করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। সপ্তাহখানেক আগে কমলনাথ বলেছিলেন, লোকসভা নির্বাচনে লড়তে চাইলে রাজ্যে ‘সবচেয়ে কঠিন’ আসনে দাঁড়ান দিগ্বিজয়। পরদিনই দিগ্বিজয় কমল নাথের সেই ‘চ্যালেঞ্জ’ গ্রহণ করছেন বলে জানান প্রাক্তন মুখ্যমন্ত্রী। ট্যুইট করেন, চ্যালেঞ্জ নেওয়া আমার স্বভাব।

১৯৭১ থেকে ১৯৭৭, ১৯৮০ থেকে ১৯৮৪ পর্যন্ত ভোপাল লোকসভা আসনে প্রতিনিধিত্ব করেছিলেন শঙ্করদয়াল শর্মা, যিনি ১৯৯২ থেকে ১৯৯৭ পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন। ১৯৮৯ থেকে সেখানে একটানা জিতে আসছে বিজেপি। কংগ্রেস সেখানে শেষ জিতেছিল ১৯৮৪-তে। আজ কমলনাথ বলেন, আমার পকেটে প্রার্থী তালিকা আছে, কিন্তু তা প্রকাশ করতে পারছি না। তবে একটাই ঘোষণা করছি, কংগ্রেসের নির্বাচন কমিটি গতকাল ভোপালে দিগ্বিজয় সিংজির নাম চূড়ান্ত করেছে।

১৯৯৩ থেকে ২০০৩ পর্যন্ত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকা দিগ্বিজয় এখন রাজ্যসভা সদস্য। বর্তমানে ভোপাল কেন্দ্র থেকে সাংসদ বিজেপির অলোক সঞ্জর। ১৯৯১-এ এই কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে লড়ে হেরে গিয়েছিলেন প্রয়াত প্রাক্তন ক্রিকেটার মনসুর আলি খান পতৌদি।