টিডিএন বাংলা ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কড়া সমালোচনা করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। মোদীকে কটাক্ষ করে তিনি বলেছেন, শুধুই আত্মপ্রচার, নিজের প্রশংসা আর অহঙ্কার করলে কিছুই হবে না। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য মোদী সরকার স্পষ্ট নীতি ঘোষণা করুক। তা কীভাবে কার্যকর হবে, তা জানাক।

গত দু’মাস ধরেই মোদীর সঙ্গে চাপানউতোর চলছে মনমোহনের। এ মাসের গোড়ায় মনমোহন জমানার কড়া সমালোচনা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। বলেছিলেন, অর্থনীতিবিদ প্রধানমন্ত্রী ও সবজান্তা অর্থমন্ত্রীর জন্য দেশের অর্থনীতি যে অবিশ্বাস্য ভাবে বেহাল হয়েছিল, তার থেকে আমার সরকারকেই উদ্ধার করতে হয়েছে। মনমোহন এ দিন তার জবাব দিতে গিয়ে মোদী সরকারের ‘ভুল নীতি প্রণয়ন’ ও ‘অর্থনৈতিক অব্যবস্থা’র কড়া সমালোচনা করেন।

তার বক্তব্য, এর ফলে গোটা দেশ অবশ্যম্ভাবী সমস্যায় জড়িয়ে পড়েছে। ব্যাঙ্ক প্রতারণার একের পর এক ঘটনা নিয়েও মোদীকে প্রশ্ন করেন মনমোহন। আর ৪ বছরের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার যে অঙ্গীকার করেছে মোদী সরকার, সে সম্পর্কে সংশয় প্রকাশ করে তিনি বলেন, সেটা করতে হলে দেশের কৃষিক্ষেত্রে বৃদ্ধির হার ১৪ শতাংশে পৌঁছতে হবে। যা আদৌ সম্ভব নয়। তাই প্রধানমন্ত্রী মোদীর ওই আশ্বাসকে ‘শূন্যগর্ভ’ বলতেও এ দিন দ্বিধা করেননি মনমোহন।