টিডিএন বাংলা ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ইন্ডিয়ার ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে এটিএম–এর সংখ্যা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল বেশ কয়েকটি ব্যাঙ্ক। দেশ জুড়ে চলতি বছরে জুন থেকে আগস্ট মাসের মধ্যেই বন্ধ হয়ে গিয়েছে ৩৫৮টি এটিএম। গত চারবছরে দেশে এটিএমের সংখ্যা ১৬.৪ শতাংশ হারে বাড়লেও, এবার তা কমতে শুরু করল।

 

 

জানা যাচ্ছে বর্তমানে গ্রাহকদের মধ্যে এটিএম মেশিন ব্যবহারের প্রবণতা কমছে। অনেকেই ডিজিটাল লেনদেনে স্বচ্ছন্দ্য বোধ করছেন। ছোটখাটো দরকারেও এখন অনেকেই কার্ডের মাধ্যমে লেনদেন করছেন। এই কারণেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগস্ট মাসে এটিএমের সংখ্যা ৫৯,২৯১ থেকে কমিয়ে ৫৯,২০০-তে নামিয়ে এনেছে। একই পথে হাঁটছে দেশের অন্যান্য ব্যাঙ্কগুলিও।

 

 

 

এনিয়ে ব্যাঙ্কগুলি জানিয়েছে এটিএম কিয়ক্স চালানোর খরচ অনেকটাই। এদিকে গ্রাহকরা এখন ডিজিটাল লেনদেনেই বেশি আগ্রহ দেখাচ্ছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ব্যাঙ্কগুলি আরও জানিয়েছে শহরের গুরুত্বপূর্ণ কয়েকটি জায়গা ছাড়া কোথাও এটিএম রাখা হবে না। এদিকে কেন্দ্র সরকারের তরফেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২০১৮ থেকে দেশে অধিকাংশ লেনদেন ডিজিটাল পদ্ধতিতেই করা হবে। তবে এভাবে এটিএম বন্ধের খবরে মোটেই খুশি নন সাধারণ গ্রাহকেরা।

Advertisement
mamunschool