টিডিএন বাংলা ডেস্ক: দেশে লকডাউন জারি হওয়ার পর থেকেই দুর্বিষহ হয়ে উঠেছে পরিযায়ী শ্রমিকদের জীবন। কাজ হারিয়ে, বাসস্থান হারিয়ে অসহায়ের মতো পায়ে হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছেন হাজার হাজার মানুষ। আর তাতে জীবন যাচ্ছে অনেক শ্রমিকের। শ্রমিকদের এই দুরাবস্থা নিয়ে এবার মোদি সরকারের ভুমিকায় অসন্তুষ্ট পরামর্শদাতারাই! পরিযায়ী শ্রমিকদের জন্য অনেক কিছু করা যেত, এমনটাই আক্ষেপ নীতি আয়োগের প্রধান অমিতাভ কান্ত এর। এই সমস্যা নিয়েই নীতি আয়োগের সিইও বললেন, চাইলে আরও একটু গুরুত্ব দিয়ে শ্রমিকদের বিষয় চিন্তা ভাবনা করে আরও ভাল পরিকল্পনা করা যেত।

অমিতাভ কান্তের মতে, আমাদের পরিযায়ী শ্রমিকদের সমস্যার কথা আরও সংবেদনশীলতার সঙ্গে ভাবা উচিৎ ছিল এবং আরও ভাল পরিকল্পনা করা উচিৎ ছিল। তাঁর বক্তব্য, ভিন রাজ্যে কাজে যাওয়া শ্রমিকদের ফিরিয়ে আনার ব্যাপারে আর একটু বেশি যত্ন নেওয়া উচিত ছিল। যদিও অমিতাভ কান্ত বলছেন, শ্রমিকদের আসল সমস্যা রাজ্যগুলিতেই। তিনি আরও বলেন, ভারতের মতো বড় দেশে কেন্দ্র সরকারের ভূমিকা খুবই সীমিত।

‘সমস্যা হল, আমরা নতুন নতুন আইন তৈরি করে অসংগঠিত ক্ষেত্রে অনেক বেশি কাজের সুযোগ তৈরি করে ফেলছি। ফলে এদের সম্পর্কে উপযুক্ত তথ্য নেই’, একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলছেন নীতি আয়োগের সিইও।