টিডিএন বাংলা ডেস্ক: রাজ্য থেকে কেন্দ্র বিজেপি নেতৃত্বরা একের পর এক বিতর্কিত মন্তব্য করেই চলেছেন। কখনও কেউ গরুর দুধে সোনা পাওয়া যায় বলছেন তো আবার কখনও কেউ বলেছেন গো মুত্র পান করলে কান্সার রোগ সেরে যায়। এবার ফের বিতর্কিত মন্তব্য করলেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। সোমবার ১২ রাজ্যের উপাচার্য ও ভেটেরিনারি অফিসারদের একটি কর্মশালায় একথা বলেন গিরিরাজ। তিনি বলেন, বিজ্ঞানীরা গোবর-গোমূত্র নিয়ে বেশি বেশি গবেষণা করলে চাষিরা লাভবান হবেন। তাই তিনি বিজ্ঞানীদের কাছে অনুরোধ করেছেন, গোবর ও গো মুত্র নিয়ে আরও বেশি গবেষণা করার জন্য।

গিরিরাজ মনে করেন, কৃষকরা গোমূত্র ও গোবর থেকে যদি আর্থিকভাবে লাভবান হতে পারেন, তাহলে গরু প্রতিপালনে আরও যত্ন নেবেন তাঁরা। তিনি আরও মনে করেন যদি একটি গরু দুধ দেওয়া বন্ধ করে দেয় তবে তাঁর গোবর থেকে কৃষকরা আর্থিকভাবে লাভবান হবেন। আর সেই কারনেই তিনি বিজ্ঞানীদের কাছে অনুরোধ করেছেন গোবর-গোমূত্র নিয়ে বেশি বেশি গবেষণা করার জন্য।

গিরিরাজ কর্মশালায় আরও বলেন, ‘‌দুধ ছাড়াও গোমূত্র ও গোবর থেকেও কৃষকরা আর্থিকভাবে লাভবান হতে পারেন। দেশের অর্থনীতির স্বার্থে তাই গোবর নিয়ে পরীক্ষা করাটা জরুরী।’‌ তাঁর মতে, চাষের খরচ কমলে কৃষকরা সত্যিই লাভবান হবেন।