টিডিএন বাংলা ডেস্ক: কংগ্রেসের দিগ্বিজয় সিংয়ের বিরুদ্ধে বিজেপির তরুপের তাস প্রজ্ঞা সিং ঠাকুর। এবার সেটাই বিজেপির কাল হতে চলেছে। কারণ তাঁর প্রার্থীপদ বাতিলের দাবিতে আদালতে মালেগাঁও বিস্ফোরণে নিহতের বাবা।

বিজেপিতে যোগ দিয়েই ভোপাল লোকসভা আসন থেকে দিগ্বিজয় সিংয়ের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন প্রজ্ঞা সিং ঠাকুর। তাঁর বিরুদ্ধে আদালতে গেলেন মালেগাঁও বিস্ফোরণে সন্তান হারানো এক ব্যক্তি। নিসার সৈয়দ নামে ওই ব্যক্তি প্রজ্ঞার প্রার্থীপদ বাতিলের দাবি করেছেন এনআইএর আদালতে।

২০০৬ সালের ৮ সেপ্টেম্বর মালেগাঁওয়ের ওই বিস্ফোরণে মৃত্যু হয় ৫ জনের। আহত হয় ১০০ জন। ওই মামলায় অভিযুক্ত হন প্রজ্ঞা সিং ঠাকুর। তাঁর বাইক থেকেই মালেগাঁও বিস্ফোরণ ব্যবহৃত বিস্ফোরক রাখা হয়েছিল বলে দাবি করেন তদন্তকারীরা। টানা ৯ বছরে জেলে থেকে স্বাস্থ্যর কারণে সম্প্রতি তিনি জামিনে মুক্তি পেয়েছেন।

নিসার সৈয়দের দাবি, যিনি জামিনে মুক্ত তিনি ভোটে লড়েন কীভাবে। পাশাপাশি তাঁর আরও দাবি, স্বাস্থ্যের কারণ দেখিয়ে জামিন পেয়েছেন প্রজ্ঞা। তাই যদি হয় তাহলে তিনি এই তীব্র গরমে ভোটে প্রচার করবেন কীভাবে। আর যদি তিনি ভোটের প্রচার করতে পারেন তাহলে তিনি অসুস্থ নয়।

ওই আবেদনের ভিত্তিতে প্রজ্ঞার কাছ থেকে জবাব চেয়েছেন এনআইএ আদালতের বিচারক ভি এস পাডালকার। সোমবার এনিয়ে ফের শুনানি হবে।

মহারাষ্ট্রের মকোকা আইনে অভিযোগ তুলে নেওয়া হয়েছে প্রজ্ঞার ওপর থেকে। কিন্তু তাঁর বিরুদ্ধে এখনও ইউএপিএ ধারায় জঙ্গি কার্যকলাপ চালানোর অভিযোগে মামলা চলছে।