টিডিএন বাংলা ডেস্ক : একটিমাত্র লোকসভা আসনেই ৩ দফায় ভোট। জায়গাটার নাম কাশ্মীর। উপত্যকার অনন্তনাগ লোকসভা কেন্দ্রে ৩ দফায় ভোট হবে। এখানে এখনও গোলা গুলি আর ভারী বুটের শব্দে ঘুম ভাঙে। তাই নিরাপত্তার কথা ভেবে নজিরবিহীন সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। দেশের নির্বাচনের ইতিহাসে এই প্রথম।

রবিবার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা সাংবাদিক সম্মেলনে বলেন, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ লোকসভার সঙ্গে হবে না। অনন্তনাগ লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে মোট ৩ দফায়। পরিস্থিতি কতটা জটিল বুঝতেই পারছেন।’ রাজ্যের ৬ লোকসভা আসনে ভোট নেওয়া হবে মোট ৫ দফায়।

লোকসভা নির্বাচনের প্রথম দফা শুরু হচ্ছে ১১ এপ্রিল। এদিনই ভোট নেওয়া হবে বারামুলা ও জম্মু লোকসভা আসনে। দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল ভোট নেওয়া হবে শ্রীনগর ও উধমপুর লোকসভা আসনে। অনন্তনাগ আসনে ভোট নেওয়া হবে ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল ও ৬ মে। লাদাখে ভোট নেওয়া হবে ৬ মে।

রবিবার লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে গিয়ে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপরে নজর রেখে চলেছে কমিশন। সেখানে কবে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে তা নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।