টিডিএন বাংলা ডেস্ক: বৃহস্পতিবার থেকে সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার পুর্নবিবেচনার আবেদনের শুনানি শুরু হচ্ছে বলে সূত্রের খবর। তবে অযোধ্যা মামলার রায়ের বিরুদ্ধে যে পুর্নবিবেচনার আবেদন করা হয়েছে তার শুনানি প্রকাশ্য আদালতে হবে কি হবে না, পাঁচ বিচারপতির বেঞ্চ সুপ্রিম কোর্ট তা সিদ্ধান্ত নেবে বৃহস্পতিবার চেম্বারের মধ্যে। যদি শীর্ষ আদালত সিদ্ধান্ত নেয় যে প্রকাশ্য আদালতেই শুনানি হবে, তবে সব পক্ষের আবেদন পুনরায় শুনতে হবে। আর যদি বিপক্ষে সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট তবে পুর্নবিবেচনার আবেদনগুলি বৃহস্পতিবার খারিজ করে দেওয়া হবে।

৯ নভেম্বর রামজন্মভূমি–বাবরি মসজিদ বিতর্কিত জমি মামলার রায় ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত এই রায়ের বিরুদ্ধে মোট সাতটি পুর্নবিবেচনার আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। সোমবার ৪০ জন সমাজ কর্মীর দল অযোধ্যা মামলা নিয়ে পুর্নবিবেচনার আবেদন করে। এই সমাজ কর্মীদের মধ্যে রয়েছেন হর্ষ মন্দার, নন্দিনী সুন্দর এবং প্রভাত পট্টনায়কের মতো ব্যক্তিত্বরা। হর্ষ মন্দার এ প্রসঙ্গে বলেন, ‘‌৯ নভেম্বরের রায়টি সংশোধন করার জন্য আমরা পুর্নবিবেচনার আবেদন করি।

তার ৯ নভেম্বরের রায়কে অযোধ্যা রায়ের প্রতি শ্রদ্ধা রেখে পুনর্বিবেচনা করবে।’‌ অযোধ্যায় মুসলিমদের পাঁচ একর জমির ওপর মসজিদ তৈরির নির্দেশও দেয় সুপ্রিম কোর্ট। এই নির্দেশের বিরুদ্ধতা করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে হিন্দু মহাসভা। এই পাঁচ একর জমি সুপ্রিম কোর্ট সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়ার নির্দেশ দিয়েছে।