টিডিএন বাংলা ডেস্ক : বারেবারে জঙ্গি হামলায় রক্তাক্ত হয়েছে বাণিজ্যনগরী মুম্বই। ২৬/১১-র স্মৃতি এখনো ক্ষতচিহ্নের মতো দগদগে এই শহরের বুকে। তাই সার্জিক্যাল স্ট্রাইক ২ এর পর সতর্ক মুম্বই। ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের বালাকোটে জইশ ঘাঁটি উড়িয়ে দেওয়ার পর মুম্বইয়ে উচ্চ সতর্কতা জারি করল মহারাষ্ট্র সরকার। কারণ প্রতিবারই নাশকতার ঘটনা জঙ্গিরা এই মুম্বইতেই ঘটিয়েছে।

এবারেও যাতে সেই ধরনের ঘটনা না ঘটে, তার জন্য আগাম প্রস্তুতি নিয়ে রাখছে মুম্বইয়ের পুলিস‌-প্রশাসন। বালাকোটে ভারতীয় সেনার অপারেশনের পরই মহারাষ্ট্র সরকার তড়িঘড়ি স্কুল ও স্কুল বাস কর্তৃপক্ষদের নিয়ে বৈঠক করে। সেখানে বর্তমান পরিস্থিতিকে মাথায় রেখে স্কুল পড়ুয়াদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা হয়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ জানান, মুম্বই জুড়ে উচ্চ সতর্কতা জারি করে দেওয়া হয়েছে। বাসিন্দাদের অযথা আতঙ্কিত না হওয়ার জন্য বলা হয়েছে। বিমানবন্দর, রেলস্টেশন, বন্দর সহ জনবহুল এলাকায় নিরাপত্তা বাহিনী বাড়িয়ে দেওয়া হয়েছে। সিসিটিভি ক্যামেরায় চলছে প্রতিনিয়ত নজরদারি। ২৬/‌১১ মুম্বই হামলার সময় ১০ জন লস্কর জঙ্গি জলপথেই মুম্বইয়ে এসেছিল এবং গোটা মুম্বই জুড়ে হামলা চালিয়েছি। তাই জলপথেও নজরদারি বাড়িয়ে দেওয়া হয়েছে।

২৬/১১ ‌মুম্বই হামলার সময় কাসভ বাহিনী ধারাবাহিক হামলায় নিশ্চিন্ত শহরের ঘুম কেড়ে নিয়েছিল। সেই স্মৃতি এখনো ভুলতে পারেনি এই বাণিজ্যনগরী। তাই আগাম সতর্ক মুম্বই। কোনো রকম নাশকতার ঘটনা এড়াতে প্রস্তুত বাণিজ্যনগরী।