নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: কাট মানি বিতর্ক সামনে উঠে আসায় অনেকটাই ব্যাকফুটে তৃণমূল কংগ্রেস। বেকায়দায় পড়ে টাকা ফেরত দিতে বাধ্য হয়েছেন অনেক নেতা। এই বিষয়টিকে রাজনৈতিক ভাবে ব্যবহার করছে বিজেপি। এর আগেও একাধিকবার অভিযোগ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২১ জুলাই এর মঞ্চ থেকে সেই অভিযোগে আরো একবার তাজা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, একটা মহৎ উদ্দেশ্য নিয়ে তিনি সবার কাছে বলেছিলেন মানুষের উন্নয়নের টাকা যেন কেউ না নেয়। বিষয়টাকে নিয়ে বিজেপি রাজনীতি করছে বলে সরাসরি অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, তৃণমূল নেতাদের বাড়িতে গিয়ে ইচ্ছাকৃতভাবে হামলা করছে বিজেপি।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে এবার পাল্টা আন্দোলনের কর্মসূচির কথা শোনালেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কাট মানির পরিবর্তে এবার ব্ল্যাক মানি নিয়ে আন্দোলন শুরু করবে তৃণমূল কংগ্রেস। ২৬ জুলাই থেকে জেলায় জেলায় ব্লকে ব্লকে এই আন্দোলন শুরু করার ডাক দিলেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে বিজেপি নেতাদের বিরুদ্ধে অভিযোগ আনলেন উজ্জ্বলা যোজনায় কাট মানি নেওয়ার। এছাড়া সাধারণ মানুষকে সিলিন্ডার পাইয়ে দেওয়ার নাম করে টাকা কামানোর গুরুতর অভিযোগ আনলেন বিজেপির বিরুদ্ধে। এই সব বিষয়ের বিরুদ্ধে এবার সরাসরি রাস্তায় নেমে এই সব কিছুর বিরুদ্ধে আন্দোলন শুরু করতে চলেছে তৃণমূল।

কাঠ মানি ইস্যুতে অনেকটাই জর্জরিত তৃণমূল কংগ্রেস। একাধিক নেতার বিরুদ্ধে উঠছে এই অভিযোগ। এই অবস্থায় দাঁড়িয়ে বিজেপিকে পাল্টা আক্রমণ রাজনৈতিক ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের এর সিদ্ধান্ত রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।