নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: মহাসমারোহে রেড রোডে পালিত হলো স্বাধীনতা দিবস। একাধিক সুসজ্জিত ট্যাবলোর মাধ্যমে পালিত হলো দেশের ৭৩ তম স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস উপলক্ষে হাজির ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের একাধিক দপ্তরের মন্ত্রী, বিভিন্ন দপ্তরের সচিব এবং পুলিশ কর্তারা হাজির ছিলেন এডি রেড রোডে। স্বাধীনতা দিবস অনুষ্ঠানে একাধিক পুলিশ আধিকারিক এর সম্মানিত করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সম্মান প্রদান করা হয়েছে পুলিশ কর্তা সঞ্জয় সিং, বিনীত কুমার গোয়েল, মনোজ কুমার ভার্মা, সন্তোষ পান্ডে সহ একাধিক পুলিশ কর্তাদের।

এদিনের কুচকাওয়াজে অংশগ্রহণ করেছে একাধিক স্কুলের ছাত্রছাত্রীরা। পাহাড় থেকে জঙ্গলমহল, শহর কলকাতার একাধিক স্কুল এই কুচকাওয়াজে অংশগ্রহণ করে। এছাড়া চা বাগিচা নৃত্য পুরুলিয়া ছৌ নাচ প্রদর্শিত হয় এই দিনের কুচকাওয়াজে।

রাজ্য সরকারের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুরু করা একাধিক প্রকল্পকে সামনে রেখে তৈরি করা হয়েছিল সুসজ্জিত ট্যাবলো। সেভ ড্রাইভ সেভ লাইফ, কন্যাশ্রী, জল ধরো জল ভরো, সেভ এনার্জি, সবুজ শ্রী, খাদ্য সাথী, সবুজ সাথী সহ একাধিক প্রকল্প এবং সামাজিক সচেতনতা মূলক উদ্যোগকে সামনে রেখে সাজানো হয় ট্যাবলো।

এর মাধ্যমে রাজ্যের একাধিক সংস্কৃতির কথা তুলে ধরা হয়েছে। পাশাপাশি ক্রীড়া দপ্তরের পক্ষ থেকে প্রাক্তন ক্রীড়াবিদ এবং বর্তমান খেলোয়াড়দের সঙ্গে নিয়ে সুদৃশ্য ফুটবলের প্রদর্শন দেখানো হয় যা প্রশংসিত হয়েছে এদিন। একদিকে বাংলার সংস্কৃতি অন্যদিকে সাম্প্রদায়িক সম্প্রীতির কথা তুলে ধরা হয়েছে এ দিনের কুচকাওয়াজ এর মাধ্যমে।