টিডিএন বাংলা ডেস্ক: ইসলাম ধর্মের প্রচারক জাকির নায়েককে প্রত্য়র্পণের জন্য মালেশিয়া সরকারের কাছে আবেদন জানাল ভারত। এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক। তাঁকে প্রত্যর্পণের জন্য চাপ বহাল রাখা হবে বলেও জানায় বিদেশমন্ত্রক।

বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকার জাকির নায়েককে প্রত্যর্পণের জন্য আবেদন করেছে। আমরা মালেশিয়ার ওপর চাপ বহাল রাখব। মালেশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ বলেন, তাঁদের পূর্ণ অধিকার রয়েছে, জাকির নায়েককে হস্তান্তর না করার। এ প্রসঙ্গে তিনি বলেন, ২০১৫ সালে অস্ট্রেলিয়া সিরুল আজহার উমরের প্রত্যর্পণের আবেদন ফিরিয়ে দেয়। একইসঙ্গে তিনি বলেন, জাকির নায়েক জানান ভারতে তিনি উপযুক্ত বিচার পাবেন না।

সাম্প্রদায়িক অশান্তি তৈরি ও বেআইনি কাজে মদত দেওয়া সহ ভারতে একাধিক মামলা চলছে নায়েকের বিরুদ্ধে। ঢাকাতে ২০১৬ সালে একটি বেকারিতে সন্ত্রাসবাদী হামলার ঘটনা ভারত ও বাংলাদেশে তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে। সেই ঘটনায় ২ সন্দেহভাজন জেরায় জানায়, তারা জাকির নায়েকের বক্তৃতায় উদ্বুদ্ধ হয়েছে। ২০১৬ সালে একটি আর্থিক তছরূপের মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। ফলে সব মিলিয়ে জাকির নায়েককে হাতে পেতে মরিয়া ভারত।