টিডিএন। বাংলা ডেস্ক: গ্লোবাল পিস ইনডেক্স বা বিশ্ব শান্তির নিরিখে ভারতের স্থান নেমে গেল আরো চার ধাপ। ইনস্টিটিউট অফ ইকোনমিকস এন্ড পিস এর সার্ভে অনুযায়ী বিশ্বে ১৬৩ টি দেশের মধ্যে ভারতের স্থান হয়েছে ১৪১ এ। এর আগে ভারত ছিল১৩৭ নম্বরে। এই ইনডেক্স অনুযায়ী ২০০৮সাল থেকে একই ভাবে প্রথম স্থান দখল করে আসছে আইস ল্যান্ড। এছাড়া কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড এর মত দেশগুলি প্রথম সারিতে আছে। মধ্য প্রাচ্যের দেশগুলি বরাবরই অশান্ত দেশের তালিকায় থেকে গেছে। ২০১৯এর প্রাপ্ত তথ্যে সবচেয়ে অশান্ত দেশের তালিকা থেকে সিরিয়ার নাম সরে গিয়ে উঠে এসেছে আফগানিস্তান এর নাম।ইয়েমেন কাতার কুয়েত এর নামও অশান্ত দেশের তালিকায় উপরের দিকে। এই নিরিখে পাকিস্তান দুই ধাপ পিছিয়ে গেলেও ভারত পিছিয়ে গিয়েছে চার ধাপ।

                                                       

অভ্যন্তরীণ বিশৃঙ্খলা, নাগরিক সমাজের পারস্পরিক হানাহানি, দাঙ্গা ফাসাদ ইত্যাদির নিরিখেই শান্তির ইনডেক্স তৈরী করা হয়। আমাদের দেশে রাজনৈতিক হানা হানি সাম্প্রদায়িক সংঘাত গোষ্ঠী দ্বন্দ্ব দিনের পর দিন বেড়েই চলেছে। আমরা দিনের পর দিন শান্তির পরিবর্তে অশান্তির দিকে এগিয়ে যাচ্ছি।

এ অবস্থা পরিবর্তনের জন্য রাজনৈতিক নেতা কর্মী থেকে শুরু করে সমাজ বিজ্ঞানী সবাইকে ভাবতে হবে। সংকীর্ণ স্বার্থ ও হানাহানির রাজনীতি ত্যাগ না করতে পারলে দেশে শান্তি হবে সুদূর পরাহত।