নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, নয়াদিল্লি : দুদিনের সফরে ভারতে এসেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আজ তাকে জামিয়া মিল্লিয়া ইসলামিয়া (জেএমআই) ইউনিভার্সিটির পক্ষ থেকে ‘ডক্টরেট অফ লেটারস’ ডিগ্রি প্রদান করা হল।
ইউনিভার্সিটির আনসারি অডিটোরিয়ামে আয়োজিত এক বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে এই বিশেষ ডিগ্রিতে সম্মানিত করা হয়। জামিয়ার ভাইস চ্যান্সেলর তালাত আহমেদ এবং লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) এমএ জাকি তুর্কি প্রেসিডেন্টের হাতে এই সম্মান তুলে দেন। ভাইস চ্যান্সেলর তালাত আহমেদ কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ মানপত্র সমাবর্তন অনুষ্ঠানে পড়েন।
তুর্কি রাষ্ট্রপতি ভারতের জাতিসংঘের স্থায়ী সদস্য নিয়ে বলতে গিয়ে বলেন, “১.৩ বিলিয়ন জনসংখ্যার দেশ ভারত জাতিসংঘের একটি অংশ নয়। ১.৭ বিলিয়ন মানুষ ইসলামিক বিশ্বে বাস করে কিন্তু তারাও জাতিসংঘের একটি অংশ নয়। এটি একটি ভালো চিহ্ন নয়।”


রেজিস্ট্রার এপি সিদ্দিকী অনুগ্রহপূর্বক ডিগ্রি গ্রহণ করার জন্য তুরস্কের রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আশা করেন যে ডিগ্রি গ্রহণের বিষয়ে তাঁর অঙ্গীকার ভারত ও তুরস্কের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে দীর্ঘ পথ পাবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে ৯০ সদস্যের তুর্কি প্রতিনিধিদল, তুর্কি রাষ্ট্রদূত শাকির ওজান টরুনলার, সৌদি রাষ্ট্রদূত সৌদ মোহাম্মদ আল-সতি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা, বিভিন্ন কূটনৈতিক মিশনের প্রধানগণ, প্রো চ্যান্সেলে অধ্যাপক শহিদ আশরাফ, ডিনস, ফ্যাকাল্টি সদস্য ও জামিয়া ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
এদিন বিশাল এলাকা জুড়ে আটোসাটো কড়া নিরাপত্তায় ঘেরা ছিল।