টিডিএন বাংলা ডেস্ক : দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় বলিউড অভিনেতা ও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধি দিতে চেয়েছিল।মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় থেকে তার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু মন্ত্রণালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়কে অনুমোদন দিতে অস্বীকার করেছে।একটি আরটিআই প্রতিক্রিয়া অনুযায়ী এই তত্ব সামনে এসেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী মন্ত্রণালয় জামিয়া মিলিয়া ইসলামিয়াকে পাঠানো প্রতিক্রিয়ায় বলেন, ‘এটা ঠিক হবে না, ইতিমধ্যে মাওলানা আজাদ ন্যাশনাল উর্দু ইউনিভার্সিটি সম্মানসূচক ডক্টরেট ভূষিত করা হয়েছে শাহরুখ খানকে’। যদিও সরকারিভাবে একজন ব্যক্তিকে দুই বা একাধিক কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট না দেওয়া নিয়ে কোন নিয়ম নেই।

২১ফেব্রুয়ারি ২০১৮ সালে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে লেখা একটি চিঠিতে জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বলেন, “ভারতীয় সিনেমাতে শাহরুখ খানের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আমাদের সবচেয়ে প্রতিষ্ঠিত ছাত্র। এ সব দেখে, জামিয়া তাকে ডক্টরেট প্রদান করতে চায়। এর জন্য শাহরুখ খানের সম্মতি নেওয়া হয়েছে”।

উচ্চ শিক্ষা সচিব আর সুব্রহ্মানায়ম সংবাদমাধ্যমকে বলেন, “যখনই কোনও সম্মানসূচক ডক্টরেট প্রদানের জন্য অনুমোদনের জন্য নির্বাহী কমিটির সুপারিশ থাকে, তখন আমরা একই ব্যক্তি অন্য কোন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় দ্বারা একই সম্মান প্রদান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখি।২০১৪ সাল থেকে, এমন কোনো ঘটনা ঘটেনি যেখানে একাধিক কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে একই ব্যক্তিকে সম্মানসূচক ডক্টরেট দেওয়া হয়। নীতির বিষয় হিসাবে, আমরা এই ধরনের জিনিস নিরুৎসাহিত করি। ”

কিন্তু, ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ২০১৪ সাল থেকে অনেক লোককে বিভিন্ন জায়গা থেকে সম্মানিক ডিগ্রি দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছেন বিজ্ঞানী সিএনআর রাও, ২০১৫ সালে কাশ্মীর বিশ্ববিদ্যালয় এবং ২০১৬ সালে আইআইটি কানপুর থেকে ডিগ্রী লাভ করেছে। এমএস স্বামীনাথনকে ২০১৫ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় এবং ২০১৭ সালে আইআইটি কানপুর সাম্মানিক ডিগ্রি প্রদান করেছিল।