টিডিএন বাংলা ডেস্ক : জম্মু কাশ্মীরে পুলওয়ামাই সিআরপিএফ-জওয়ানের ওপর হামলার পর থেকে দেশের অনেক জায়গা থেকে কাশ্মীরিদের হয়রানি করার খবর সামনে আসছে। এবিভিপি, বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এর মত হিন্দুত্ববাদী সংগঠনের চাপে পড়ে উওরাখন্ডের দেরাদুনের একটি শিক্ষাপ্রতিষ্ঠান এক কাশ্মীরি ডিনকে সাসপেন্ড করেছে। ২৭ বছর বয়সী আবদুল মজিদ কুচাই, আলপাইন কলেজ অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির আকাডেমিক ডিন এর পদ থেকে সাসপেন্ড করা হয়েছে।
ইন্ডিয়ান এক্সপ্রেসকে আবিদ বলেন, কলেজ ও কাশ্মিরের ছাত্রদের নিরাপত্তার জন্য আমি কলেজ কর্তৃপক্ষকে স্থগিতাদেশ দিতে বলেছিলাম।

কাশ্মীরের আনুমানিক ৩ হাজার শিক্ষার্থী বর্তমানে দেহরাদুনের কলেজ ও ইনস্টিটিউটে পড়াশোনা করেন। পুলওয়ামার সন্ত্রাসী হামলার পরে গত তিনদিন ধরে শত শত মানুষ শহর ছেড়ে চলে গেছে।
আলপাইন কলেজের চেয়ারম্যান অনিল সানি বলেন, “জনতা এতটাই আক্রমনাত্মক ছিল যে আমাদের তাদের দাবি মেনে নিতে হয়েছিল।” সাসপেনশন চিঠিটিতে কেবলমাত্র এই বলা আছে যে আবিদকে অবিলম্বে তার কর্তব্য থেকে মুক্ত করা হল।

সানি আরও বলেন, আমরা সাসপেনশনটির পিছনে কোনো কারণ দিইনি। সাসপেনশন চিঠিতে কোন কারন দেওয়া হয়নি এমনকি একটি রেফারেন্স নম্বর নেই যা থাকা আবশ্যক। প্রকৃতপক্ষে চিঠিটির আইনি মূল্য নেই তবে জনতার কারণে আমাদের একটি স্থগিতাদেশ চিঠি দিতে হয়েছিল। আমরা আমাদের ছাত্রদের নিরাপদ রাখার জন্য যা যা প্রয়োজন তা করেছি।

তিনি বলেন যে আবিদের বিরুদ্ধে দেশ বিরোধী কোনও কার্যকলাপে যোগ দেওয়ার কোনো ইতিহাস নেই। ‘আমি বলতে পারছি না যে আমরা তাদকে আবার ইনস্টিটিউটে ফিরিয়ে আনতে সক্ষম হবো কিনা। সবকিছু ঠিক থাকলে আমরা আবার যোগ দিতে বলব।’