নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা:বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে কয়লার ব্যবহার কম করার ক্ষেত্রে এবার অভিনব ভাবনার কথা জানালেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে তিনি জানিয়েছেন, রাজ্যের সব জেলার মানুষের কাছে সপ্তাহে আধ ঘন্টা করে বিদ্যুৎ বন্ধ রাখার জন্য আবেদন জানাবে সরকার। মূলত বিদ্যুৎ উৎপাদনে কয়লার ব্যবহার কম করার জন্যেই এই ভাবনা সরকারের।

একই সঙ্গে তিনি জানিয়েছেন কয়লার ব্যবহার কম করে পরিবেশ দূষণ রোধে এটা বড় পদক্ষেপ বলেও জানিয়েছেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী। তবে, কোন মানুষের উপর চাপ দিয়ে নয়। সরকারের অনুরোধ থাকবে মানুষের উপরে। তবে কোন জেলায় কোন সময় বিদ্যুৎ বন্ধ রাখার আবেদন করা হবে সেটা পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, মঙ্গলবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বৈঠক হয়। যেখানে ছিলেন রাজ্যের পরিবেশ ও পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী, বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, অর্থ মন্ত্রী অমিত মিত্র।

রাজ্যের অভিযোগ, কেন্দ্রীয় সরকারের অসহযোগিতার কারণে রাজ্যের হাতে থাকা পাঁচটি কয়লা খনির মধ্যে এখনও পর্যন্ত মাত্র দুটি কয়লা খনি থেকে কয়লা উত্তোলন করতে পারছে রাজ্য সরকার। সেগুলি হলো বরজোড় উত্তর ও বড়জোড়া। ঝাড়খন্ডের পাকুড় এর পাচোয়াড়া উত্তর কয়লাখনি মাসখানেকের মধ‍্যে চালু করতে পারবে বলেই আশা বিদ‍্যুৎমন্ত্রীর। তবে গঙ্গারামচক-ভাদুরিয়া খনি ও তারা উত্তর-দক্ষিণ খনি থেকে কয়লা উত্তোলনের কোনো অনুমতি এখনো কেন্দ্র দেয়নি বলেই অভিযোগ মন্ত্রীর।