টিডিএন বাংলা ডেস্ক: ভারতীয় বাজারে টেলিকম খাতে বিদেশি সংস্থাগুলির বিশাল আধিপত্য রয়েছে। আর এনিয়ে অখুশি আরএসএস অনুমোদিত স্বদেশী জাগরণ মঞ্চ। তারা বিদেশী সংস্থাগুলি বিশেষত চীনা সংস্থার টেলিকম খাতে প্রবেশের বিরোধিতা করেছে। ফোরাম বলেছে যে দেশের টেলিযোগযোগ নেটওয়ার্ক নির্মাণের কাজ কেবল দেশীয় সংস্থাগুলির জন্য সংরক্ষিত করে রাখা উচিত। বহিরাগত কেউ এই কাজ না করে।

জাতীয় সুরক্ষা সম্পর্কিত উদ্বেগের বরাত দিয়ে ফোরামটি রবিবার বলেছে যে, বিদেশি সংস্থাগুলি এবং বিশেষত চাইনিজ সংস্থাগুলিকে টেলিকম নেটওয়ার্ক খাতে প্রবেশের অনুমতি দেওয়া উচিত নয়। স্বদেশী জাগরণ মঞ্চ (এসজেএম) টেলিযোগাযোগ খাতকে একটি গুরুত্বপূর্ণ এবং কৌশলগত অবকাঠামো খাত হিসাবে ঘোষণা করতে এবং বিদেশীদের প্রবেশ নিষিদ্ধ করার ব্যবস্থা করার চেষ্টা করতে বলেছে।

এসজেএমের জাতীয় সহ-আহ্বায়ক অশ্বিনী মহাজন বলেছেন, পুরোপুরি স্বদেশী সংস্থাগুলিকে ৫ জির জন্য নেটওয়ার্ক তৈরি করতে দেওয়া উচিত। তার অভিযোগ, বিশ্বমানের মান পূরণ করা সত্ত্বেও ভারতীয় সংস্থাগুলিকে তাদের নিজস্ব বাজারে প্রতিযোগিতার সুযোগ দেওয়া হচ্ছে না।মহাজন বলেছেন যে জাতীয় সুরক্ষার দৃষ্টিকোণ থেকে টেলিকমকে একটি গুরুত্বপূর্ণ কৌশল অবকাঠামো হিসাবে ঘোষণা করা উচিত। এটি করার মাধ্যমে, বিদেশ বাণিজ্য সরঞ্জাম আমদানির নিষেধাজ্ঞাকে বিশ্ব বাণিজ্য সংস্থায় চ্যালেঞ্জ করা যায় না। ”

তিনি বলেন, চীন বর্তমানে টেলিকম সংস্থাগুলির ভারতের নেটওয়ার্কের একটি বিরাট অংশ নিয়ন্ত্রণ করে। অন্যদিকে চীনের সামরিক কৌশল তথ্যের অধিকারকে কেন্দ্রীয় গুরুত্ব দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মত ভারতেরও ‘টেলিকম সুরক্ষা আইন’ করা উচিত বলেও দাবি করেন তিনি।