টিডিএন বাংলা ডেস্ক : বিজেপি শাসিত ছত্তিসগড়ে মাওবাদীদের ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে বিএসএফের জওয়ান সহ ৬ জন আহত হয়েছে। বুধবার সকালে বীজাপুর জেলায় মাওবাদীরা ওই হামলা চালায়। আহতদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাওবাদ বিরোধী অপারেশনের ডিআইজি পি সুন্দরাজ বলেন, বিজাপুর শহর থেকে সাত কিলোমিটার দূরে বিজাপুর ঘাঁটিতে হওয়া আইইডি বিস্ফোরণে চার বিএসএফ জওয়ান, এক ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) এবং এক বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। বিস্ফোরণের পরে বিএসএফ জওয়ান ও মাওবাদীদের মধ্যে গুলিবর্ষণ হয়েছে।

পি সুন্দরাজ বলেন, মাওবাদীরা ল্যান্ডমাইনরোধী যানকে টার্গেট করেছিল। রাজ্যে গত ১২ নভেম্বর প্রথম দফার নির্বাচন শেষ হওয়ায় নিরাপত্তা বাহিনীর জওয়ানদের সংশ্লিষ্ট এলাকা থেকে বের করে নিয়ে আসা হচ্ছিল। বুধবার সকালে জওয়ানদের গাড়ি ওই এলাকা থেকে যাওয়ার সময় মাওবাদীরা বিস্ফোরণ ঘটায়।

মাওবাদী অধ্যুষিত ছত্তিসগড় রাজ্যে ১২ ও ২০ নভেম্বর দু’দফায় বিধানসভা নির্বাচন হচ্ছে। মাওবাদীরা ওই নির্বাচন বয়কটের ডাক দিয়ে গত পনের দিনে আধা ডজন হামলা চালালে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন।

বিজেপি সভাপতি অমিত শাহ গত ১০ নভেম্বর ছত্তিসগড়ে রমন সিং নেতৃত্বাধীন বিজেপি সরকার ছত্তিসগড়কে মাওবাদের কবল থেকে ‘প্রায় মুক্ত’ করে ফেলেছে বলে দাবি করেন। কিন্তু ১১ নভেম্বরেই মাওবাদীরা ৬টি আইইডি বিস্ফোরণসহ গুলিবর্ষণ করলে বিএসএফের এক সহকারী উপ-পরিদর্শক গুরুতর আহত হন।