টিডিএন বাংলা ডেস্ক: গণপ্রহার ও তার জেরে মৃত্যুর মতো মারাত্মক ঘটনায় গতকাল উদ্বেগ প্রকাশ করে রিপোর্ট দিয়েছে উত্তর প্রদেশ আইন কমিশন। খসড়া বিলে গণপ্রহারের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ডের অনুমোদন করা হয়েছে। এই খসড়া বিলকে স্বাগত জানিয়েছেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। তাঁর মতে, এই ভয়ঙ্কর রোগ নিরাময়ে সারা দেশে আইন চালু করতে হবে।

মায়াবতী বলেন, গণপ্রহার ও তার জেরে মৃত্যুর ঘটনা সারা দেশে ভয়ঙ্কর আকার নিয়েছে। এর জেরে প্রাণহানির ঘটনা খুবই উদ্বেগজনক। এই জন্য সারা দেশে আইন প্রণয়ন করা দরকার। না হলে এই রোগ নিরাময় সম্ভব হবে না।

গতকাল আইন কমিশন ১২৮ পাতার রিপোর্টে রাজ্যে বিভিন্ন গণপ্রহারের ঘটনার উল্লেখ করেছে। এবং আইন অনুয়ায়ী এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে। কমিশনের মতে, বর্তমান আইন গণপ্রহারের ঘটনা নিয়ন্ত্রণে যথেষ্ট নয়। আলাদা আইন এনে এই ধরণের ঘটনা নিয়ন্ত্রণ করতে হবে। এই ধরণের অপরাধের ক্ষেত্রে সাত থেকে যাবজ্জীবন কারাদণ্ডের বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। কমিশনের রিপোর্টে পুলিশ আধিকারিক, জেলা শাসকদের কর্তব্য নির্দিষ্ট করা হয়েছে। যাঁরা গণপ্রহারের ফলে ক্ষতিগ্রস্ত হবে, তাঁদের ও তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার প্রভিশন রাখতে হবে আইনে। মায়াবতীর গলায় একই সুর শোনা গেল।