টিডিএন বাংলা ডেস্ক : দেশের এখন জনস্বার্থবাহী বিকল্প নীতি প্রয়োজন। কিন্তু বিজেপি সরকার থাকতে এরকম কোনো বিকল্প নীতি আনা সম্ভব নয়। তাই মোদী সরকারকে হঠানোই আজকের সুনির্দিষ্ট পরিস্থিতির সুনির্দিষ্ট চাহিদা। রবিবার প্রমোদ দাশগুপ্ত ভবনে কমরেড নিরুপম সেনের স্মরণসভায় সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি একথা বলেছেন। তিনি পার্টিকর্মীদের কাছে আবেদন করেছেন, কমরেড নিরুপম সেনের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য মতাদর্শগত সতর্কতা রেখে আজকের দিনের সুনির্দিষ্ট পরিস্থিতির সুনির্দিষ্ট বিশ্লেষণ করে বিজেপি-আরএসএস’র হিন্দুত্ববাদী প্রকল্পকে পরাস্ত করার লড়াইকে দ্বিগুণ করার শপথ নিতে হবে।

এদিন সিপিআই(এম)’র রাজ্য কমিটির উদ্যোগে প্রয়াত সিপিআই(এম) নেতা কমরেড নিরুপম সেনের স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সিপিআই(এম) নেতৃবৃন্দ ছাড়াও এদিন বামপন্থী দলগুলির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন এবং শ্রদ্ধা জানিয়েছেন প্রয়াত নেতার প্রতি। সভায় সভাপতিত্ব করে সিপিআই(এম)’র পলিট ব্যুরো সদস্য বিমান বসু শোকপ্রস্তাব পাঠ করেন। বসু তাঁর ভাষণে বলেন, তিল তিল করে নিজেকে অনুকরণীয় কমিউনিস্ট হিসাবে গড়ে তুলেছিলেন নিরুপম সেন। সমাজের লোভ লালসায় তিনি কখনো প্রভাবিত হননি। সমাজের প্রতিটি পরিবর্তন সম্পর্কে নিজেকে অবহিত রাখতেন, মার্কসীয় দর্শনে জ্ঞানলাভের জন্য সর্বদা পড়াশুনায় যুক্ত থাকতেন।গণআন্দোলনকে প্রসারিত করে এবং এরাজ্যে তৃণমূল-বিজেপিকে পরাস্ত করার কর্মধারায় যুক্ত থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে হবে।

সভায় পার্টির রাজ্য সম্পাদক সূর্য মিশ্র বামপন্থী বিকল্প তুলে ধরার সংগ্রামে নিরুপম সেনের অবদান উল্লেখ করে বলেছেন, সোভিয়েতের বিপর্যয়ের পরবর্তী সময়ে, নয়া উদারনীতি যখন চেপে বসেছে, সেই সময়ে সীমিত ক্ষমতার মধ্যে বামফ্রন্ট সরকারের বিকল্প নীতিকে কার্যকর করায় কমরেড নিরুপম সেন অন্যতম সেনাপতি ছিলেন।