টিডিএন বাংলা ডেস্ক: এ কেমন ডিজিটাল ইন্ডিয়া। মোদির ভারতে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কথা বর্ণনা করার মতো নয়। এটাই বোদহয় আত্মনির্ভরশীল ভারত। বড়লোক আরও বড় হচ্ছে। একদিকে দেশ গড়ার কাজ করছেন গরীব পরিযায়ী শ্রমিকরা। অন‍্যদিকে দেশের সম্পদ লুটেপুটে নিয়ে বিদেশে পাড়ি দিচ্ছেন কিছু মানুষ। কিন্তু যেসব  গরীব মানুষগুলো তিল তিল করে দেশ গড়ছেন তাদের অবস্থায় শোচনীয়। শেষমেশ কি না খিদের জ্বালায় রাস্তায় পড়ে থাকা মরা কুকুরের মাংস খাচ্ছেন পরিযায়ী শ্রমিক। হ‍্যাঁ ডিজিটাল ইন্ডিয়ায় এমনই ভয়ংকর ছবি ধরা পড়ল জয়পুরে। ঘটনার ভিডিও ভাইরাল হতেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে।

https://twitter.com/anany_b/status/1263179845300744197?s=20

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে জয়পুরের কাছে দিল্লি-জয়পুর হাইওয়ের উপরে। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, হাইওয়ের উপরে বসে এক ব্যক্তি। তাঁর সামনে পড়ে রয়েছে একটি মরা কুকুর। আর সেই মৃত কুকুরের শরীর থেকে মাংস ছিঁড়ে খেতে দেখা যাচ্ছে। বেশ কিছুক্ষণ চলে সেই দৃশ্য। তবে একটু পরে একজন একটি গাড়ি থেকে নেমে এসে ওই ব্যক্তিকে একটি খাবারের প্যাকেট ও জলের বোতল দিয়ে যান।

ঘটনাটি সামনে আসতেই ফের একবার শোরগোল পড়ে গিয়েছে। পরিযায়ী শ্রমিক তথা গরিব মানুষের জন্য পরিকল্পনা না করেই লকডাউন করা হয়েছে দেশে, এই অভিযোগ বারবার উঠছে। এই ধরনের ভয়ংকর দৃশ্যগুলো যেন সেই অভিযোগকেই বারবার মান্যতা দিচ্ছে।

উল্লেখ্য, লকডাউনের পর থেকেই চরম দুর্দশা পরিযায়ী শ্রমিকদের। দীর্ঘদিন আটকে থাকার পর বাড়ি ফিরতে গিয়েও রাস্তায় শ’য়ে শ’য়ে শ্রমিকের মৃত্যু হয়েছে। কিন্তু তার পরেও তাদের শোচনীয় অবস্থা নিয়ে চিন্তিত নয় কেউই।