টিডিএন বাংলা ডেস্ক: নিজস্ব মতামত প্রকাশ করার জন‍্য আগেও নেটিজেনদের কাছে সমালোচনার শিকার হয়েছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। এমনকি অনেক সময় তিনি বিভিন্ন রাজনৈতিক দলকে নিয়েও মন্তব্য করেছেন। ফলে অনেক সমালোচনার তিরও সহ‍্য করতে হয়েছে। তার পরেও তিনি কখনও নিজস্ব মতামত প্রকাশে পিছপা হননি। এবার মোঘলদের নিয়ে মুখ খোলায় সমালোচনার মুখে পড়েছেন এই বলিউড অভিনেত্রী। স্বরা ভাস্কর সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমন একটি প্রবন্ধ শেয়ার করেন যাতে বলা হয়েছে ভারতকে ধনী করেছে মোগলরাই। স্বরা ভাস্করের শেয়ার করা ওই প্রবন্ধ অনুসারে, মোগলরা বিজয়ী হিসাবে ভারত এসেছিলেন, কিন্তু তাঁদের ঔপনিবেশিক হিসেবে নয় বরং ভারতীয় হিসাবেই মনে রাখা হয়েছে। তাঁরা এদেশের বাণিজ্যকে গতি দিয়েছিলেন, উন্নত রাস্তা, সমুদ্রপথ, বন্দর বানিয়েছিলেন। মোগলদের আমলে হিন্দুরা সবচেয়ে ধনী ছিল।

স্বরা এই প্রবন্ধটি শেয়ার করার পরেই যেন সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি নিয়ে যুদ্ধ লেগে যায়। একের পর এক প্রশ্নবাণে স্বরাকে বিদ্ধ করেন নেটিজেনরা। অনেকেই প্রশ্ন করেন যে, মোগলরা ভারতে হিন্দুদের হত্যা করেছিল, দেশে লুটপাট চালিয়েছিল আর আপনার মনে হয় যে তাঁরা আমাদের দেশকে ধনী বানিয়েছে ? একজন আবার লেখেন যে রানি লক্ষ্মীবাঈ, মঙ্গল পান্ডে, তাতিয়া টোপের মতো মানুষদের আপনি বোকা মনে করেন। মোগলদের সমর্থনে স্বরা ভাস্করের ওই প্রবন্ধ শেয়ার করার ঘটনায় অনেকেই অভিনেত্রীর উপর ক্ষোভ উগরে দেন।

এবারই প্রথম নয় যখন স্বরা ভাস্কর সোশ্যাল মিডিয়ায় এভাবে ট্রোলড হলেন। এর আগে তিনি বেশকয়েকবার সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ক্ষোভের শিকার হন। তবে এই প্রবন্ধ নিয়ে যেভাবে সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা ক্ষোভে ফেটে পড়েন তা দেখে স্বরা ভাস্কর লেখেন যে তিনি দু’বছর আগের একটা প্রবন্ধ শেয়ার করেছেন। এই প্রবন্ধটি শেয়ার করেন এই লক্ষ্য নিয়েই যাতে মোগলদের লুটপাট নিয়ে বিতর্ক উস্কে ওঠে।কিন্তু দেখা গেল সোশ্যাল মিডিয়ার মানুষজন আগেই তাঁর উপর ক্ষুব্ধ হয়ে ওঠেন, অনেকে তো এই প্রবন্ধটি ঠিক করে পড়েনওনি, এমনটাই জবাবে সাফাই দিতে শোনা যায় অভিনেত্রীকে।
Attachments area