টিডিএন বাংলা ডেস্ক: এক মাসেরও বেশি সময় ধরে সাত দফার লোকসভা নির্বাচন শেষ। এ বার ফল ঘোষণার দিকে নজর সবার। তার আগে যদিও বুথফেরত সমীক্ষা নিয়ে জোর চর্চা চলছে। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও একক বৃহত্তম দল হিসেবে উঠে আসবে। বলছে বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস।
এক নজরে দেখে নেওয়া যাক বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস –
এবিপি- নিয়েলসন – এনডিএ – ২৬৭, ইউপিএ – ১২৭, অন্যান্য- ১৪৮।
টাইমস নাও- ভিএমআর – এনডিএ – ৩০৬, ইউপিএ – ১৩২, অন্যান্য ১০৪।
নিউজ নেশন- এনডিএ – ২৮২-২৯০, ইউপিএ – ১১৮-১২৬, অন্যান্য – ১৩০-১৩৮।
এই অবস্থায় রাজনৈতিক দলগুলির অন্দরে এখনই শুরু হয়ে গিয়েছে ভোট পরবর্তী সমীকরণের চর্চা। তবে দৌড়ে মূলত তিনটি গোষ্ঠী বা জোট। প্রথমত, বিজেপির নেতৃত্বে ফের এনডিএ জোট, দ্বিতীয়ত পুনরুত্থান হতে পারে কংগ্রেসের নেতৃত্বে ইউপিএ জোটের। আঞ্চলিক দলগুলির ফেডারেল ফ্রন্টের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না পর্যবেক্ষকদের অনেকে।
শেষ পর্যন্ত কে কোন জোটে যাবে, কোন দল সরকার গড়বে, তা অনেকটাই নির্ভর করবে ভোটের ফলাফলের উপর। এদিকে নয়াদিল্লিতে চূড়ান্ত তৎপরতা দেখা যাচ্ছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির মধ্যে। গতকালের পর আজও ফের ঝোড়ো গতিতে রাজধানীতে একের পর এক বৈঠক করতে দেখা যাচ্ছে তেলুগু দেশম নেতা এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুকে। প্রথমে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, পরে সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে বৈঠক করেন তিনি। ফলাফাল প্রকাশের দোরগড়ায় দেশ। এই অবস্থায় নতুন কোনো সমীকরণ বাস্তবের রাজনীতিতে ইতিহাস লিখে দেবে কিনা, এখন সেটাই দেখার।