টিডিএন বাংলা ডেস্ক : শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবেই ছেলে অখিলেশের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হচ্ছেন বাবা মুলায়ম সিং যাদব।
নিজের হাতে গড়া সমাজবাদী পার্টির কর্তৃত্ব ছেলের হাতে খুইয়ে এখন ভাইয়ের সঙ্গে মিলে আলাদা দল গড়তে যাচ্ছেন ‍উত্তর প্রদেশের প্রতাপশালী এই রাজনৈতিক। সেই দলের সভাপতি হবেন মুলায়ম সিং যাদব। শুক্রবার এমনটাই জানালেন ৭৭ বছর বয়সী নেতার ছোটভাই শিবপাল যাদব। নতুন এই দলের নাম হবে সমাজবাদী সেক্যুলার মোর্চা।
উত্তর প্রদেশের বিধানসভার নির্বাচনের ঠিক আগে থেকেই ভাই শিবপাল যাদবকে ঘিরেই ছেলে অখিলেশের সঙ্গে টানাপড়েন শুরু হয় মুলায়ম সিং যাদবের। শেষ পর্যন্ত শিবপাল যাদবকে উৎখাত করে দলের সর্বময় কর্তৃত্ব কুক্ষিগত করেন অখিলেশ। দলের সভাপতির পদ থেকে সরিয়ে দেন পিতা মুলায়ম সিং যাদবকেও। নিজে হন সভাপতি। পিতার অমতে গিয়ে বিজেপি বিরোধী জোট করেন কংগ্রেসের সঙ্গে মিলে। দলের অন্তর্দ্বন্দ্বের প্রভাব পড়ে নির্বাচনের ফলাফলে। নির্বাচনে বিজেপির কাছে বিপুল ব্যবধানে পরাজিত হয় অখিলেশের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি। পরাজয়ের দায়ভার অখিলেশের উপর চাপান চাচা শিবপাল যাদব। তাকে সমর্থন দেন বাবা মুলায়ম সিং যাদব। দলের সভাপতির পদ ফের মুলায়ম সিং যাদবকে ফিরিয়ে দেয়ার দাবি তোলে শিবপাল শিবির। যা প্রত্যাখ্যান করেন অখিলেশ।
ভাঙন চূড়ান্ত রূপ ধারণ করায় শেষ পর্যন্ত ভাইকে নিয়ে নতুন দল গড়তে যাচ্ছেন মুলায়ম সিং যাদব।
উত্তর প্রদেশের যাদব পরিবারে রাজনৈতিক নাটকের এই অঙ্ক আর কতদূর গড়াবে সে ব্যাপারে এখনই বলা মুশকিল হলেও, পিতার এই নতুন দল গড়া যে নির্বাচনে হেরে অস্বস্তিতে থাকা অখিলেশের অস্বস্তি আরও বাড়িয়ে দেবে তা বলাইবাহুল্য।