টিডিএন বাংলা ডেস্ক: কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোনও কথা হয়নি প্রধানমন্ত্রী মোদীর। সম্প্রতি মার্কিন প্রসিডেন্টের কাশ্মীর নিয়ে একটি মন্তব্যকে ঘিরে তোলপাড় লোকসভা। এনিয়ে প্রধানমন্ত্রীর ব্যাখ্যা দাবি করে ওয়াক আউট করলেন কংগ্রেস সাংসদরা। আসরে নামলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, নিজেদের মর্যাদাবোধের সঙ্গে কোনও রকম সমঝোতা করতে রাজি নয় ভারত। একটি বিষয় সাফ করে দিতে চাই প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের ওই কাশ্মীর নিয়ে মধ্যস্থতার বিষয়ে কোনও কথা হয়নি। আবার বলছি, প্রধানমন্ত্রী ট্রাম্পকে ওই ধরণের কোনও অনুরোধ করেননি।

রাজনাথ সিং আরও বলেন, বিদেশমন্ত্রী এনিয়ে যা বলেছেন তার ওপরে কোনও কথা হয় না। ট্রাম্প ও মোদী যখন ওসাকায় সাক্ষাত করেন তখন সেখানে ছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। প্রধানমন্ত্রী ট্রাম্পকে কাশ্মীর নিয়ে কোনও অনুরোধ করেননি বলে জানিয়েছেন জয়শঙ্কর।

কী বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প? ইমরান খানের সঙ্গে সাক্ষাতের পর সোমবার কাশ্মীর নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘দু-সপ্তাহ আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে আমার কথা হয়েছিল। আমাদের মধ্যে কাশ্মীর নিয়ে কথা হয়েছিল। উনি বলছিলেন আপনি কোনও মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে চান কিনা। আমি জানতে চেয়েছিলাম, কোথায়? উনি বললেন কাশ্মীর। কারণ ইস্যুটি বহু বছর ধরে জিইয়ে রয়েছে।’ এরপর তোলপাড় দেশ। আঁচ এসে পড়েছে সংসদে। বিরোধীরা প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেন। অগত্যা আসরে নামলেন প্রতিরক্ষামন্ত্রী।