ছবি- টুইটার

টিডিএন বাংলা ডেস্ক: লকডাউনের জেরে কর্মচ্যুত হতে হয়েছে দিন আনা দিন খাওয়া মানুষদের। অর্থের অভাবে টান পড়েছে পেটে। এই পরিস্থিতিতে অভিবাসী শ্রমিকরা রাজধানী দিল্লি থেকে বিভিন্ন রাজ্যে নিজেদের যখন ঘরে ফেরার চেষ্টায় উন্মুখ, তখন প্রকাশ্যে এসেছিল উত্তরপ্রদেশের বরেলি জেলার একটি ভিডিও। যাতে দেখা গিয়েছে একদল অভিবাসী শ্রমিকের উপরে রীতিমতো বৃষ্টির মতো করে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে! সেই দলে মহিলা ও শিশুরাও রয়েছে। এবার শুধু বিজেপি শাসিত উত্তরপ্রদেশ নয়, বাম শাসিত কেরলেও শ্রমিকদের উপর কীটনাশক স্প্রে করা হল! এই নিয়ে একটি ভিডিও প্রকাশ্যে আসতেই কেরলের কর্তৃপক্ষ সাফাই দিল, এক্ষেত্রে সাবান-জল স্প্রে করা হয়েছিল।

আরও পড়ুন: অভিবাসী শ্রমিকদের উপরে জীবাণুনাশক স্প্রে, সরব প্রিয়ঙ্কা

বরেলির ভিডিও নিয়ে দেশজুড়ে শোরগোল শুরু হওয়ার কয়েকঘন্টার মধ্যেই কেরালাতেও একইরকম ‘শুদ্ধিকরণ’-এর ভিডিও সোশ্যাল মিডিয়ায় সামনে আসে। এই ঘটনা ঘিরে নেট-দুনিয়ায় সমালোচনার ঝড় ওঠে। এর পরিপ্রেক্ষিতে রাজ্যের দমকল বিভাগের আধিকারিকরা বলেছেন, এক্ষেত্রে শুধু সাবান-জল ব্যবহার করা হয়েছিল।

পুলিশের এক আধিকারিক বলেছেন, ওয়েনাড়ে এখনও পর্যন্ত একটিও সংক্রমণের ঘটনা সামনে আসেনি। এর পরিপ্রেক্ষিতে জাতি, ধর্ম ও অবস্থান নির্বিশেষে কঠোর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই এটা করা হয়েছে।

উল্লেখ্য, কেরলের ভিডিওটি গত সপ্তাহের বলে জানা গিয়েছে। ভিডিওতে কেরল-কর্ণাটক সীমানায় ৪০ জনের মতো বাইক-আরোহীকে জীবানুমুক্ত করার জন্য তাঁদের ওপর স্প্রে করতে দেখা যায়।