টিডিএন বাংলা ডেস্ক: দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপরে পুলিশের নির্যাতনের এক ভিডিও প্রকাশ্যে এল। গত বছরের ১৫ ডিসেম্বর দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ায় দিল্লি পুলিশ পঠনকক্ষের ভিতরে প্রবেশ করে এবং ছাত্রদের মারধর করে। ঘটনার দু’মাস পরে এবার সোশ্যাল মিডিয়ায় দেখা গেল সেই ঘটনার সিসিটিভি ফুটেজ। ৪৯ সেকেন্ডের ক্লিপে দেখা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের পুরনো পঠন কক্ষে বসে রয়েছেন পড়ুয়ারা। অকস্মাৎ সেখানে প্রবেশ করে পুলিশ। পুলিশকে লাঠি দিয়ে পড়ুয়াদের মারতে দেখা গিয়েছে ভিডিওয়।

ভিদিওতে আরও দেখা যাচ্ছে, পুলিশকে দেখেই এক ব্যক্তি একটা ডেস্কের আড়ালে লুকোতে চেষ্টা করে। আরও একজনকে পালাতে দেখা যায়। লাঠি দিয়ে পড়ুয়াদেরকে মারতে দেখা যাচ্ছে ভিডিওয়। ভিডিওটি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়াদের একটি দল ‘জামিয়া কো-অর্ডিনেশন কমিটি।’ টুইটারে ভিডিওটি প্রকাশ করে ওই কমিটি। ভিডিওয় দেখা গিয়েছে পুলিশদের পরনে ‘রায়ট গিয়ার’। বিশেষ ভাবে সজ্জিত পুলিশরা এসে লাঠি দিয়ে মারতে থাকে পড়ুয়াদের। অনেক পড়ুয়াকে পালাতে দেখা যায়।

ভিডিওটি ভাইরাল হওয়ার পরে সোশ্যাল মিডিয়ায় অনেকেই সমালোচনা করেছেন। পুলিশের ভূমিকা নিয়ে সরব হন বহু মানুষ। পুলিশের তরফ থেকে জানানো হয়েছিল, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই তাদের ওই পদক্ষেপ করতে হয়েছিল।

গত ১৫ ডিসেম্বর জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা একটি মিছিল করেন সিএএ-র বিরোধিতা করে। এরপরই সেখানে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পড়ুয়াদের উপরে চড়াও হয় পুলিশ। পুলিশ লাঠিচার্জ করার পাশাপাশি কাঁদানে গ্যাস ছুঁড়ে আন্দোলন প্রতিহত করতে চেষ্টা করে। পরে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করে প্রায় ১০০ জনকে আটক করে তারা।

ভিডিও প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা জানিয়েছেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপও। তিনি ভিডিওটি নিয়ে একটি টুইট করেছেন, যা ইতিমধ্যে ভাইরাল হয়েছে।