টিডিএন বাংলা ডেস্ক : স্থানীয় প্রশাসন ও মুখ্যমন্ত্রীকে সমালোচনা করে ব্যঙ্গচিত্র এঁকে ফেসবুকে পোস্ট করায় গ্রেপ্তার করা হয়েছে তামিলনাড়ুর বিখ্যাত কার্টুনিস্ট সি বালাকে। তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ ধারায় সি বালাকে গ্রেপ্তার করা করা হয়।

 

খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি তিরুনেলভেলি জেলার এক মহাজনের কাছ থেকে অর্থ ধার নিয়ে হয়রানির শিকার হয় একই পরিবারের চার সদস্য। পরে বিষয়টি তারা পুলিশ ও জেলা প্রশাসনকে জানায়। ওই পরিবারের অভিযোগ, মহাজনের কাছ থেকে এক লাখ ৪৫ হাজার টাকা ধার নিয়ে দুই লাখ ৩৪ হাজার টাকা ফেরত দেওয়া হয়েছে।

এর পরও হয়রানি বন্ধ হয়নি। কিন্তু এ বিষয়ে জানানোর পরও প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়নি কোনো উদ্যোগ। পরে জেলা প্রশাসকের দপ্তরের সামনেই গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যা করে ওই পরিবারের চার সদস্য।


এ ঘটনার পর তামিলনাড়ু প্রশাসন ও মুখ্যমন্ত্রীকে নিয়ে ব্যঙ্গচিত্র আঁকেন সি বালা। সেখানে দেখানো হয়, একটি শিশু মাটিতে উপুড় হয়ে পড়ে আছে। তার শরীরে আগুন জ্বলছে। ওই শিশুকে ঘিরে দাঁড়িয়ে রয়েছেন তিরুনেলাভেল্লির পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও মুখ্যমন্ত্রী এড়াপ্পাড়ি কে পালানিস্বামী।  তাঁরা টাকার নোট দিয়ে নিজেদের যৌনাঙ্গ ঢাকছেন।


ব্যঙ্গচিত্রটি ফেসবুকে প্রকাশের পরই ভাইরাল হয়ে পড়ে। সেটি নিয়ে তামিলনাড়ুর মুখ্য সচিবের কাছে অভিযোগ করেন তেরুনেলভেলি জেলার জেলা প্রশাসক। এর পরই সি বালাকে গ্রেপ্তার করে তামিলানাড়ু পুলিশ।