টিডিএন বাংলা ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ তার স্বাধীনতা দিবসের ভাষণে জনগণকে এগিয়ে এসে জলসম্পদ সংরক্ষণ ও বৃষ্টিপাতের জল সংরক্ষণে অবদান রাখার আহ্বান জানিয়েছেন।  প্রধানমন্ত্রী মোদী বলেছেন, এটিকে তৃণমূল পর্যায়ে গণআন্দোলন হিসাবে গ্রহণ করতে হবে।  প্রধানমন্ত্রী মোদী বলেছেন, “জল সংরক্ষণের আন্দোলনকে তৃণমূল পর্যায়ে নিয়ে যেতে হবে। এটি নিছক সরকারী কর্মসূচি হিসাবে পরিণত হতে পারে না। সর্বস্তরের মানুষকে এই আন্দোলনে একত্রিত করতে হবে”। সরকার গঠনের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর প্রথম মন কি বাত রেডিওতেও এই কথা বলেছিলেন।

জলের ঘাটতির দিকে মনোনিবেশ করার জন্য মোদী সরকার এর আগে একটি নতুন মন্ত্রক -জলশক্তি মন্ত্রক গঠন করেছিল যা দুটি জল সম্পর্কিত মন্ত্রককে একীভূত করেছিল।

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন যে তাঁর সরকার পানি সংকট সমস্যা সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ।  তিনি বলেন, জল জীবন মিশনের জন্য সরকার ৩.৩৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে যার লক্ষ্য প্রতিটি ঘরে ঘরে পানীয় জল সরবরাহ করা।

প্রধানমন্ত্রী বলেন, আজ অনেক রাজ্য তীব্র জলের ঘাটতির সমস্যায় পড়েছে। তাঁর সরকার প্রতিটি ঘরে ঘরে পানীয় জল সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ।  এটি জল জীবন মিশনের আওতায় করা হবে। স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী মোদী জানান, “জল জীবন মিশনের কাজ আগামি বছরগুলিতে খুব দ্রুতগতিতে অগ্রসর হবে।”