টিডিএন বাংলা ডেস্ক: আসন রফা নিয়ে দড়িটানাটানি চলছিল। জট কাটে একদিন আগেই। অবশেষে আসন রফা চূড়ান্ত হল বিহারে। রূপ পেল মহাজোট। আরজেডি লড়বে ২০টি আসনে, কংগ্রেস পেল ৯ টি আসন।

এদিন যে আসন সমঝোতার ছবি প্রকাশ্যে আসে, তাতে দেখা যাচ্ছে, লালুপ্রসাদের আরজেডি লড়বে ২০ টি আসনে, কংগ্রেসকে দেওয়া হয়েছে ৯টি, আরএসএলপি ৫ আসনে লড়বে, জিতিন রাম মাঝির দল এইচএএম দাঁড়াবে ৩টি আসনে। এছাড়া বিকাশশীল ইনসাফ পার্টিকে ছাড়া হয়েছে ৩টি আসন। বিহারে মোট লোকসভা আসন ৪০।

কিছুদিন ধরে সংবাদমাধ্যমে জোট জটিলতা নিয়ে জল্পনা ছড়ায়। শুক্রবার (‌‌২২ মার্চ)‌‌ আনুষ্ঠানিকভাবে মহাজোটের আসন ফর্মুলা ঘোষণা করা হবে বলে জানা হয়। সেই মতো এদিন বিহারে মহাজোট ঘোষণা করা হয়। রাজ্যের ৪০ আসনের মধ্যে কংগ্রেস দাবি করেছিল ১১টি। কিন্তু, বিরোধী শিবিরের বড় দল আরজেডি তাদের ৯টি আসন ছাড়তে রাজি হয়। কংগ্রেস ওই ফর্মুলায় রাজিও হয়। আরজেডি ১৯–‌‌২০টি আসনে লড়বে। বাকি আসন ছোট শরিকদের ভাগ করে দেওয়া হবে। আরজেডি নেতা তেজস্বী যাদব আগেই বলেছিলেন, ‌বিহারে মহাজোট চূড়ান্ত। শক্তিশালী এই জোট বিজেপি–‌র বিরুদ্ধে লড়াই করতে তৈরি। কে কোথায় লড়বেন তা হোলির পরে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। সেই মতো এদিন ঘোষণা করা হয়, কে কোন আসনে লড়বে।