টিডিএন বাংলা ডেস্ক : কেরালার লেখক এস হরিস তার বিতর্কিত ধারাবাহিক উপন্যাস মিসা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন। কট্টর হিন্দু ধর্মাবলম্বীদের বিরোধিতায় মালায়লাম ভাষায় প্রকাশিত সাপ্তাহিক মাত্রুভূমিতে এ উপন্যাসটি প্রকাশিত হতো।

উপন্যাসটি নিয়ে স্থানীয় হিন্দুদের সংগঠন হিন্দুসভার প্রতিবাদের প্রেক্ষিত্রে শনিবার তিনি সেটি প্রত্যাহারের ঘোষণা নেন। উপন্যাস নিয়ে তার পরিবারকে হুমকি দেয়া হয়েছে বলে জানান হরিস।

হরিসের উপন্যাস প্রত্যাহারের ঘোষণায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাংলাদেশের আলোচিত-সমালোচিত নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।

তসলিমা নাসরিন ফেসবুকে তার ভেরিফায়েড অ্যাকাউন্টে লিখেছেন, মালায়ালি লেখক এস হরিস তার ধারাবাহিক উপন্যাস ‘মাত্রুভূমি’ ম্যাগাজিন থেকে নিজের ধারাবাহিক উপন্যাস সরিয়ে নিয়েছেন। কারণ কিছু উগ্র ডানপন্থী লোকের হুমকি পেয়েছেন তিনি।

হরিসের এ সিদ্ধান্তের সঙ্গে দ্বীমত পোষণ কর তসলিমা লেখেন, ‘না, এভাবে আপস করাটা উচিত হয়নি। লেখকের উচিত ছিল লিখে যাওয়া, মাত্রুভূমির উচিত ছিল লেখা প্রকাশ করে যাওয়া, সরকারের উচিত ছিল মৃত্যুর হুমকি দেয়া লোকজনকে গ্রেফতার করা, আর লেখকের জন্য নিরাপত্তার ব্যবস্থা করা।’

এরপর তসলিমা লেখেন, ভয় পেয়ে নিজের মত প্রকাশ করা থেকে বিরত থাকলে মুখ বুজে থাকাটাই অভ্যাস হয়ে যায়। মুখ বুজে থাকাটাই রীতি হয়ে যায়। বাক-স্বাধীনতার সর্বনাশ এভাবেই।