টিডিএন বাংলা ডেস্ক : সোশ্যাল মিডিয়াতে একটি ম্যাসেজ ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে বলিউড অভিনেতা শাহরুখ খান পাকিস্তানকে ৪৫ কোটি টাকা দান করেছেন। ফেসবুক এবং টুইটারে অনেক সামাজিক মিডিয়া ব্যবহারকারী এই বার্তাটি শেয়ার করেছেন। একটি জায়গায় বলা হয়েছে,”কেউ কি আমাকে বলবেন, শাহরুখ খান, যিনি পাকিস্তানে ৪৫ কোটি টাকা দান করেছেন, আমাদের শহীদদের জন্য কত টাকা দিয়েছেন। “

অন্য আরেকটি জায়গায় বলা হয়েছে যে সিআরপিএফ জওয়ানদের শহীদদের উপর একটি শব্দ না বলা, শাহরুখ খানের মত ব্যক্তিদের উপর সার্জিক্যাল স্ট্রাইক হওয়া উচিত।

ফেক নিউজ ২০১৭ সাল থেকেই ছড়িয়ে পড়েছিল

অল্ট নিউজ ২০১৭ সালের ইন্ডিয়া টিভি সম্প্রচারিত একটি ভিডিও পাই যেখানে আগেই তারা এটিকে ফেক বলেছে।তারা সত্যতা বাহির করতে গিয়ে এই দাবিটিকে অসত্য বলে। ইন্ডিয়া টিভির প্রতিক্রিয়ায়, শাহরুখ খানের মিডিয়া টিম দাবি করেছিল যে অভিযোগগুলি গুজব ও ভিত্তিহীন এবং অভিনেতা ২০১৭ সালের পাকিস্তানের তেল ট্যাঙ্কার বিস্ফোরণের শিকার হওয়া মানুষদের জন্য কোন টাকা দান করেননি। ঘটনা তদন্তে দেখা গেছে যে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া দাবি মিথ্যা।

এর আগে ২০১৭ সালে মিডিয়া রিপোর্ট অনুজায়ী একটি তেল ট্যাঙ্কার বিস্ফোরণ হয়েছিল, যা করাচি থেকে লাহোর পর্যন্ত প্রধান মহাসড়কে ঘটছিল। দুর্ঘটনায় ১৯০ জনের প্রাণহানি দাবি করা হয়। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা টুইটার ও ফেসবুকে অভিযোগ করেছেন যে,শাহরুখ খান ট্যাঙ্কার বিস্ফোরণের শিকারদের জন্য ৪৫ কোটি টাকা দান করেছেন। অতীতেও, ব্যবহারকারীরা ইন্ডিয়া টিভির দ্বারা প্রকাশিত ভিডিও থেকে কেটে নিয়ে একটি অসম্পুন্ন ভিডিও শেয়ার করে একই দাবি করেছিল।
https://m.facebook.com/story.php?story_fbid=1286402361498615&id=100003865908734&refsrc=https%3A%2F%2Fm.facebook.com%2Fplugins%2Fvideo.php&locale2=en_US&_rdr
বলিউড অভিনেতা শাহরুখ খানের বিরুদ্ধে মিথ্যা ও দূষিত কাহিনী অতীতের বিভিন্ন প্রচার মাধ্যমে সত্য প্রকাশিত হওয়ার পরেও সোশ্যাল মিডিয়ার সাথে বিকৃতভাবে তত্ত্বকে শেয়ার ভাগ করা হয়েছে। পরিচালক হানসাল মেহতাও সোশ্যাল মিডিয়ায় এমন ফেক নিউজ সম্পর্কে সতর্ক করে টুইট করেছেন এবং শাহরুখ খানের বিরুদ্ধে ফেকনিউজ না ছড়ানোর আবেদন করেছেন।