টিডিএন বাংলা ডেস্ক: বহুকাল ধরেই কাশ্মীর সমস্যা চলেই আসছে। কিন্তু এবার তার যে কোনো একটা সমাধান করার ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মোদি সরকার দ্বিতীয় বার সরকারে আসার পর কাশ্মীর সমস্যার সমাধান করতে যে তৎপর তা জানিয়ে কার্যত পরিস্কার ভাষায় জানিয়ে দিলেন রাজনাথ। রাজরাথ বলেন, শীঘ্রই কাশ্মীর সমস্যার সমাধান হবে। যদি আলোচনার মাধ্যমে না হয় তাহলে কিভাবে এর সমাধান করতে হবে তাও আমাদের জানা। কাশ্মীর বিবাদের স্থায়ী সমাধান সম্পর্কে এমনটাই আশ্বাস বাণী শোনালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

জম্মু-কাশ্মীরে সীমান্ত জেলা কাঠোয়ায় নব নির্মিত এক সেতু উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শনিবার এ মন্তব্য করেন রাজনাথ সিং। তিনি বলেন উপত্যাকার বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলো কাশ্মীর বিবাদের স্থায়ী নিষ্পত্তি চাই না। তাই এটিকে ঝুলিয়ে রাখতে নানা চক্রান্ত চালিয়ে যাচ্ছে তারা। এ ও শোনান, তার নেতৃত্বে সর্বদলীয় প্রতিনিধিদল এখানে আলোচনার টেবিলে বসেনি হুরিয়ত নেতৃত্ব। এতেই তাদের আসল চেহারা ফাঁস হয়ে গেছে। তারা যে কাশ্মীর বিবাদের সমাধান চান না তা স্পষ্ট হয়ে গেছে।

রাজনাথ এদিন কার্যত পরশি রাষ্ট্র পাকিস্তানকে পরোক্ষে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে এ ও বলেছেন কাশ্মীর সমস্যার সমাধান আমরা করবই এবং দুনিয়ার কোন শক্তিই তা রুখতে পারবে না। যদি আলোচনার মাধ্যমে তা না হয়, তাহলে কিভাবে করতে হবে তা ও আমাদের জানা।

কেন্দ্রের মোদি সরকার কাশ্মীর সমস্যার সমাধান সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ অঙ্গীকার করে রাজনাথ এদিন আরও বলেন, আমি বিচার-বিবেচনা করেই কথাগুলো বলি এমনিতেই কোন মন্তব্য করি না। তাই কাশ্মীর সমস্যার সমাধানে আমাদের সরকারের অঙ্গীকার মোটেও ফাঁকা বুলি নয়। শীঘ্রই আপনারা তা দেখতে পাবেন।

উল্লেখ্য কাঠোয়ার নদীর ওপর যে নয়া সেতুটি প্রতিরক্ষা মন্ত্রী এ দিন উদ্বোধন করেছেন তা সীমান্ত সড়ক সংস্থার (বিআরও) দ্বারা নির্মিত সবচেয়ে দীর্ঘ সেতু। প্রায় ৫০ কোটি টাকা ব্যয় তৈরি হয়েছে ১০০০ মিটার এই দীর্ঘ সেতু।