টিডিএন বাংলা ডেস্ক: বহুদিন ধরে জিইয়ে ছিল জল্পনা। অবশেষে সেই জল্পনা খারিজ।  কংগ্রেসের সঙ্গে জোটের আশা নেই, জানিয়ে দিল আম আদমি পার্টি। লোকসভা নির্বাচনে দিল্লি, হরিয়ানা ও চণ্ডীগড়ে দুই দলের জোট হওয়ার কথা ছিল। প্রায় চারমাস ধরে তা নিয়ে চলছিল আলাপ আলোচনাও। কিন্তু শেষ মেশ আসন সমঝোতায় পৌঁছনো যায়নি। দিল্লি ছাড়া আর কোথাও আপের সঙ্গে জোটে যেতে রাজি হয়নি কংগ্রেস। তাই শুধুমাত্র দিল্লির জন্য জোট গড়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন আপ নেতৃত্বও। জোট না গড়ে ওঠার জন্যও কংগ্রেসকে দায়ী করেছেন তাঁরা। তাঁদের অভিযোগ,আদৌ জোট গড়ার ইচ্ছা ছিল না কংগ্রেসের। আলোচনার নামে অযথা সময় নষ্ট করেছে তারা।

কংগ্রেসের প্রস্তাবে তাদের সায় রয়েছে এবং খুব শীঘ্র জোটের ঘোষণা হতে পারে বলে শুক্রবারই আপের তরফে ঘোষণা করা হয়েছিল। কিন্তু শনিবার দুপুরে সেই সম্ভাবনা উড়িয়ে দিলেন দিল্লির উপমুখ্যমন্ত্রী তথা দলের অন্যতম শীর্ষ নেতা মণীশ শিশোদিয়াই।  এ দিন সাংবাদিক বৈঠকে তিনি বলেন, হরিয়ানায় জোটে যাওয়ার ইচ্ছাই ছিল না কংগ্রেসের। অযথা সময় নষ্ট করছিল ওরা।

লোকসভায় দিল্লিতে সাতটি আসন। সেখানে তিনটি আসনে প্রার্থী দাঁড় করাতে চেয়েছিল কংগ্রেস। কিন্তু তাদের এই দাবি অন্যায্য বলে মত মণীশ শিশোদিয়ার। তাঁর কথায়, দিল্লিতে আম আদমি পার্টির ৪ জন সাংসদ এবং ২০ জন বিধায়ক রয়েছেন। কংগ্রেসের দখলে নেই একটি আসনও। তা সত্ত্বেও কোন যুক্তিতে ৩টি আসন চাইছে ওরা? তিনিই আরও বলেন,দিল্লিতে আপের ভিত যথেষ্ট মজবুত। কংগ্রেস ধারে কাছেও নেই। ওদের তিনটি আসন ছেড়ে দেওয়ার অর্থ বিজেপিকে তিনটি আসন পাইয়ে দেওয়া।

হরিয়ানায় ইতিমধ্যেই দুষ্মন্ত চৌটালার জনায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গে হাত মিলিয়েছে আম আদমি পার্টি।