টিডিএন বাংলা ডেস্কঃ সুপ্রিমকোর্ট তিন তালাক আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করা আবেদনের শুনানি করতে রাজি হয়েছে। তিন তালাক আইনের বিরুদ্ধে দায়ের করা তিনটি আবেদনের শুনানি করতে গিয়ে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে নোটিশও জারি করেছে। সুপ্রিম কোর্ট কেন্দ্রকে চার সপ্তাহের মধ্যে এই বিষয়ে উত্তর দায়ের করতে বলেছে।

তিন তালাক বিল লোকসভা এবং রাজ্যসভায় পাস করার ঠিক পরে এই আইনটিকে সুপ্রিমকোর্টে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। এ বিষয়ে পৃথক তিনটি আবেদন করা হয়েছিল। যার উপর এখন সুপ্রিম কোর্ট পর্যালোচনার জন্য প্রস্তুত রয়েছে। কেরালায় সুন্নী মুসলিম ও ধর্মীয় আলেমদের সংগঠন ‘অল কেরাল জমিয়াতুল ওলামা’ তিন তালাক আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেছিল এবং এটাকে সংবিধানবিরোধী বলে দাবি করেছিল।

এ ছাড়া কিছু দিন আগে এই আইনের বৈধতা চ্যালেঞ্জ জানাতে আরও একটি আবেদন করা হয়েছিল। জমিয়তে উলামায়ে হিন্দ এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি আবেদন করে। আবেদনে বলা হয়েছে, এই আইনটিতে সংবিধানের বিধান লঙ্ঘন হয়েছে। এই পিটিশনটিতে মুসলিম মহিলাদের (বিবাহের অধিকার সংরক্ষণের) আইন, ২০১৯ অসাংবিধানিক ঘোষণা করারও অনুরোধ করা হয়েছে। অ্যাডভোকেট এজাজ মকবুলের মাধ্যমে দায়ের করা এই আবেদনে দাবি করা হয়েছে যে, মুসলিম স্বামী স্ত্রীর সাথে বিবাহ বিচ্ছেদ ইতোমধ্যেই ‘অবৈধ’ হিসাবে ঘোষণা করা হয়েছে, সুতরাং এই আইনের কোনও প্রয়োজন নেই।

তিন তালাক আইনের বিরুদ্ধে তৃতীয় আবেদনে একই দাবি করা হয়েছে। তিনটি আবেদনের সুপ্রিম কোর্টে শুনানির সময় পর্যালোচনার আস্বাস দিল সুপ্রিমকোর্ট।