টিডিএন বাংলা ডেস্ক :  ২০১৯ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে তামিলনাড়ুতে বিজেপির সঙ্গে সমঝোতা হল আম্মার দলের। এদিন তামিলনাড়ুতে মোট ৩৯ টি লোকসভা আসনের মধ্যে বিজেপি লড়বে ৫টিতে। এদিন চূড়ান্ত বৈঠকের পর একথা ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। আগেই লোকসভা নির্বাচনে মোট ৭ টি আসন পিএমকে –কে দিয়েছেন পালানিস্বামীরা। পুদুচেরিতেও বিজেপি ও আম্মার দল হাত মিলিয়েই চলবে।

এদিনই আম্মা দলের সৈনিকরা রামাডসের সঙ্গে আসন রফা চূড়ান্ত করেন। তারপরেই সামনে আসে বিজেপি ও এআইএডিএমকে রফাসূত্র। এরপরেই পীযূষ গোয়েল সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, উপনির্বাচনে এআইএডিএমকে-কে সমর্থন করবে বিজেপি। তবে লোকসভা নির্বাচনে রাজ্যে পালানিস্বামী ও পনিরসেলভমের ও কেন্দ্রে মোদীজির নেতৃত্বে লড়াই হবে।

এদিন রফাসূত্র ঘোষণার পর পিএমকে যে ১০ দফা দাবি সামনে এনেছে, তার মধ্যে উল্লেখযোগ্য, ধীরে ধীরে মদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। কৃষকদের ঋণ মুকুব করতে হবে। জাতি ভিত্তিক আদমসুমারি চালু করতে হবে।

তামিলনাড়ুতে ডিএমকে অন্যতম গুরুত্বপূর্ণ শক্তি। স্ট্যালিন প্রথম থেকে মহাজোটের সঙ্গে আছেন। এমনকী চেন্নাইতে এক অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে রাহুলের নাম প্রস্তাব করে অনেকের উষ্ণার কারণ তৈরি করেছিলন। দিল্লিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ধর্না সমাবেশেও তাঁর দলের প্রতিনিধি পাঠিয়েছিলেন। এদিন লোকসভা নির্বাচনে তামিলনাড়ুর রাজনৈতিক সমীকরণ মোটের ওপর পরিষ্কার।