টিডিএন বাংলা ডেস্ক : তফশিলি জাতি ও জনজাতিদের উপর অত্যাচারের পরিসংখ্যানে বসুন্ধরা রাজে সিন্ধিয়ার রাজ্য দেশের প্রথম পাঁচে। ভোটের মুখে রাজস্থানে এটা বিরোধী দলগুলির কাছে বড় অস্ত্র হয়ে উঠতে চলেছে।

‘ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)’ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে যে রিপোর্ট সম্প্রতি পেশ করেছে, তাতে ২০১৬ পর্যন্ত হিসাব রয়েছে। দেখা যাচ্ছে, মামলার সংখ্যা অনুযায়ী তফশিলি জাতিভুক্তদের বিরুদ্ধে অপরাধের ঘটনার তালিকায় রাজস্থান দেশের দু’ নম্বরে। আর তফশিলি জনজাতিদের ওপর অত্যাচারের ঘটনায় দেশে ৪ নম্বরে। ওই রিপোর্টের বিশেষ দিকটি হল, রাজস্থানে তফশিলিদের বিরুদ্ধে ছোটখাটো অপরাধ তুলনায় কম, বেশির ভাগই যৌন নির্যাতন ও খুন।

অন্ধপ্রদেশের দলিল ছাত্র রোহিত ভেমুলার অস্বাভাবিক মৃত্যু থেকে গুজরাতের উনা বা মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁওয়ের ঘটনা, একের পর এক দলিত নিগ্রহের ঘটনায় এমনিতেই দেশজুড়ে নিন্দায় কিছুটা চাপে রয়েছে বিজেপি ও মোদী সরকার। দেশের বিভিন্ন অংশে দলিত বিক্ষোভ এবং বনধে বছরের গোড়াতেই বেসামাল হয়ে পড়েছিল অমিত শাহের দল। বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরাও যথেষ্ট অস্বস্তিতে। ২০১৯-এর ভোটের গোটা দেশে এটি বড় বিষয় হয়ে উঠতে চলেছে।