টিডিএন বাংলা ডেস্ক: বিজেপির সঙ্গে সমঝোতা করে ভোটে জিতলেও মন্ত্রিসভায় যাননি নীতীশ কুমার। শোনা গেছে, তাঁর দল  থেকে একজন পূর্ণ মন্ত্রীর করার প্রস্তাব দেওয়ায় তিনি তা গ্রহণ করেননি। এরপর নীতীশ রাজ্য মন্ত্রিসভা সম্প্রসারণ করলেও, সেখানে বিজেপিকে স্থান দেননি। ফলে নরমে গরমে চলছে। এই অবস্থায় ডাক এল লালুর দলের। বিজেপির সঙ্গে নীতীশের যে ঠাণ্ডা লড়াই চলছে তাকে কাজে লাগাতে আসরে নামলেন আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদব।

নীতীশকে ফের মহাগঠবন্ধনে সামিল হওয়ার আহ্বান জানালেন দলের সহ-সভাপতি রঘুবংশপ্রসাদ সিংহ। তবে নীতীশ শিবিরের পক্ষ থেকে এ নিয়ে এখনও কোনও সাড়া মেলেনি বলেই খবর। নীতীশ কার্যত মন্ত্রিত্ব প্রত্যাখ্যান করায় বিরোধী শিবিরের মহাগঠবন্ধনের শরিক লালুপ্রসাদের আরজেডি,জিতনরাম মাঝির হিন্দুস্তান আওয়াম মোর্চা (হাম) এবং কংগ্রেস ধরেই নিয়েছে, এনডিএ নেতৃত্বের উপর ক্ষুব্ধ এবং হতাশ নীতীশ। তাই এ বার তাঁকে ফের মহাগঠবন্ধনে ফেরার প্রস্তাব দিল আরজেডি। রঘুবংশপ্রসাদ সিংহ মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘‘এ বার সময় হয়েছে মহাজোটে ফেরার। না হলে নীতীশকে শুধু ‘অপদস্থ’এবং অপমানই করবে বিজেপি।’’

বিহারে মহাজোট করে ক্ষমতায় এসেছিল আরজেডি, জেডিইউ ও কংগ্রেস। কিন্তু লালু দুর্নীতির অভিযোগে ডুবে যেতেই মহাজোট ছেড়ে বেরিয়ে বিজেপির সঙ্গে হাত মেলান নীতীশ কুমার। ফিরে যান এনডিএ-তে। এবার আবার তিনি মহাজোটে ফেরেন কিনা, এখন সেটাই দেখার।