টিডিএন বাংলা ডেস্ক: অসমে এনআরসি হওয়ার পর সারাদেশে এনআরসি করার জন্য একাধিকবার সরব হয়েছে বিজেপি নেতৃত্ব। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একাধিক বার জানিয়েছিলেন বাংলাতেও এনআরসি হবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে। কিন্তু সেই বিলের তীব্র প্রতিবাদ জানালেন ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক বাইচুং ভূটিয়া। দীর্ঘ মেয়াদের ভিত্তিতে বিলটিকে খুব বিপজ্জনক বলেও বর্ণনা করেছেন তিনি। বিলটি সিকিমের মানুষের স্বার্থে নয় বলেও জানিয়েছেন তিনি। সিকিমে হামরো সিকিম পার্টির প্রতিষ্ঠাতা ভারতের এই প্রাক্তন ফুটবল অধিনায়ক। ইন্ডিয়া টুডেতে তাঁরা সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে।

বাইচুর ভূটিয়া বলেছেন, তাদের রাজ্য বাংলাদেশের খুব কাছেই। বাংলা এবং উত্তর পূর্বের রাজ্যগুলিতে এছাড়াও অনেক ইস্যু রয়েছে। ফলে দীর্ঘ মেয়াদে সিকিমকে এর ফলে ফল ভুগতে হতে পারে।

তিনি বলেছেন, সিকিমের জোট সরকার উত্তরপূর্বের রাজ্যগুলির পথ অনুসরণ করে এই বিলের বিরোধিতা করবে বলে তিনি আশা করেন। সিকিম সরকারকে চাপ দেওয়ার জন্যই তৈরি হামরো সিকিম পার্টি। যদি প্রয়োজন হয়, তাহলে তিনি স্বরাষ্ট্রমন্ত্রক এবং প্রধানমন্ত্রীর অফিসে চিঠি লিখতে পারেন বলে জানিয়েছেন।

এনআরসি নিয়ে বাইচুং জানিয়েছেন, সংবিধানের ৩৭১(এফ) অনুযায়ী সিকিমের সংবিধান রয়েছে। এছাড়াও রয়েছে সিকিম সাবজেক্ট অ্যাক্ট।

নাগরিকত্ব সংশোধনী বিলের ২০১৪-র ৩১ ডিসেম্বরের আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা মুসলিম ব্যতীত অন্য ধর্মের মানুষ ভারতে নাগরিকত্ব পাবেন।

তবে সমালোচকরা বলছেন, বিলটিকে ধর্মের সঙ্গে জুড়ে দেওয়া উচিত নয়। রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য সস্তা এবং সংকীর্ণ মনা বলে বিজেপির প্রতি অভিযোগ করেছে তৃণমূল।