টিডিএন বাংলা ডেস্ক: বিহারে এনসেফালাইটিসে জর্জরিত অবস্থা। সরকারি হাসাপাতালের করুণ পরিকাঠামোর ছবি বারবার সামনে এসেছে। স্বাস্থ্য পরিষেবা প্রশ্নের মুখে। সেখানে সরকারে বিজেপি। চলছে এনডিএ সরকার। উত্তর প্রদেশে স্বাস্থ্যের হাল বেহাল। বলছে খোদ নীতি আয়োগ। সেখানেও তো বিজেপি সরকার। এই তথ্য কি বিজেপিকে লজ্জায় ফেলার জন্য যথেষ্ট নয় 

মোট ২৩টি মুখ্য সূচকের উপরে ভিত্তি করে স্বাস্থ্য সূচক প্রকাশ করেছে নীতি আয়োগ। এই তালিকায় রাজ্যগুলির মধ্যে একেবারে তলানিতে আছে যোগী রাজ্যের নাম। অন্যদিকেসামগ্রিক বিচারে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে দেশের মধ্যে সেরার শিরোপা পেয়েছে বাম শাসিত কেরালা।
২০১৫-১৬ (বেস ইয়ার) থেকে ২০১৭-১৮ (রেফারেন্স ইয়ার) সালের মধ্যে স্বাস্থ্য সূচকের ভিত্তিতে দ্বিতীয় পর্বের স্বাস্থ্য সূচক তৈরি করেছে নীতি আয়োগ। স্বাস্থ্যবান রাজ্যপ্রগতিশীল ভারত: রাজ্য ও কেন্দ্রশাসিক অঞ্চলগুলির র‌্যাঙ্ক সংক্রান্ত রিপোর্টশীর্ষ এই প্রতিবেদনে সামগ্রিক পারফরম্যান্সের নিরিখে সেরার তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্র। এই তথ্যে বিজেপির অস্বস্তি বাড়ল, তা চোখ বুজে বলা যায়। এর পর নড়েচড়ে বসবেন যোগী? দেখা যাক।