টিডিএন বাংলা ডেস্ক: পশ্চিমবঙ্গে রথযাত্রা নিয়ে অনুমতি দিল না সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর ডিভিশন বেঞ্চ জানিয়েছে, নতুন করে আবেদন করতে হবে বিজেপিকে।  তবে রাজ্যে মিটিং মিছিল করতে পারবে বিজেপি। জানিয়েছে সর্বোচ্চ আদালত।

বিজেপি কোনও মিছিল মিটিং করতে চাইলে আগে সভাস্থলে কথা জানাতে হবে প্রশাসনকে। আইনশৃঙ্খলার কারণ দেখিয়ে রথযাত্রার বিরোধিতা করেন রাজ্যের তরফে আইনজীবী অভিষেক মনু সিংভি। বিজেপির তরফে মুকুল রোহতগি সরকারের মতের বিরোধিতা করেন।

তবে তৈরি হয়ে রয়েছে বিজেপিও। এবার জেলায় জেলায় বিজেপির তরফে আইন অমান্য কর্মসূচি নেওয়া হবে। পদযাত্রা এবং বিক্ষোভ কর্মসূচি নেওয়া হতে পারে। জেলায় চলা ছোট কর্মসূচিগুলিকে বড় করে করা হতে পারে। সেখানেই উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী কিংবা বিজেপির সর্বভারতীয় সভাপতি।

রথযাত্রা নিয়ে সুপ্রিম কোর্টে সূচি পেশ করেছিল বিজেপি। ৪০-৪৫ দিনের দীর্ঘ সূচি কাটছাট করে তা ২০ দিনে নামানো হয়েছিল। তবে এক্ষেত্রে ৩ টির বদলে ৪ টি রথ বের করার কথা বলা হয়েছিল। জানানো হয়েছিল প্রতিটি যাত্রায় কমপক্ষে ২ হাজার লোক থাকবেন। আদালতে রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনুসিংভি পুলিশ প্রশাসনের  তরফে পেশ করা রিপোর্টের কথা উল্লেখ করেছেন। উল্লেখ করেছেন দিলীপ ঘোষ এবং লকেট চট্টোপাধ্যায়ের রথের চাকায় পিষে মারার কথাও। ওয়ান ইন্ডিয়া।