টিডিএন বাংলা ডেস্ক : ১৮ ফেব্রুয়ারি বৈকালে সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে পুলওয়ামার সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড নিহত হয়েছেন। এ ঘটনায় জাইশ-ই-মোহাম্মদ কমান্ডার আব্দুল রশীদ গাজী ওরফে কামরান নিরাপত্তা বাহিনীর সঙ্গে ১২ ঘণ্টা দীর্ঘ সংঘর্ষের পর নিহত হয়েছে। খবরটি বেশ কয়েকটি মিডিয়া প্রতিষ্ঠানের দ্বারা জানানো হয় এবং তার সাথে নিহত জাইশ-ই-মোহাম্মদ কমান্ডারের একটি ফটোও দেওয়া হয়।

উপরে উল্লেখিত ইন্ডিয়া টুডের ছবিটি
এবিপি নিউজ, জি নিউজ, ইন্ডিয়া টিভি, আউটলুক এবং দ্য ইকোনমিক টাইমস ইত্যাদি অন্যান্য মিডিয়া সংস্থার দ্বারাও ব্যবহৃত হয়।

অল্ট নিউ এই ফটোগ্রাফ সম্পর্কে সতর্ক হই,যখন
এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী যিনি অভিযোগ করেছিলেন যে সন্ত্রাসী আব্দুল রশীদ গাজীর মুখ আমেরিকান পপ কিংবদন্তী জন বন জোভির শরীরের উপর নকল করা হয়েছে!

অল্ট নিউজ টুইটের চিত্রটি অনুসন্ধান করার চেস্টা করে এবং পিন্টারেস্ট এ জন বন জোভির একটি ছবি খুঁজে পাওয়া যায়, যা মিডিয়া হাউসগুলির দ্বারা ব্যবহার করা গাজির ছবির সাথে মিলে যায়।

উভয় ছবির সাদৃশ্যগুলি দেখুন , বাম হাতটি দেখুন,রয়েছে ঘড়ি এবং ওয়াকি-টকি। এছাড়াও, ডান হাতের আকৃতি এবং ব্যাটন ও টিজার এর অবস্থান একই। অল্ট নিউজ এই ধরনের বিভিন্ন ব্যক্তিত্ব সমন্বিত এই ইউনিফর্ম পড়া ছবি পেয়েছে।

আরও তদন্তে, অল্ট নিউজ আমাজনে পুলিশ স্যুট ফটো ফ্রেম মেকার বলে একটি আপের সন্ধ্যান পেয়েছে।। এই অ্যাপ্লিকেশনে, টেমপ্লেটগুলির মধ্যে আকৃতি এবং পোশাক
সমন্বিত বৈশিষ্ট্যগুলি রয়েছে,জা থেকে রশিদ, বন জোভির ছবি সনাক্ত করা যায়।

টেমপ্লেটে আব্দুল রশীদ গাজীর মুখটি অতিরঞ্জিত ছিল। এটি একটি অদ্ভুত ব্যাপার যে কোন এই ছবি ব্যবহার করার জন্য গনমাধ্যমে প্রকাশ করার আগে কোন একক মিডিয়া সংস্থা ছবিটির সত্যতা যাচাই করে নি।

একটি ফটো সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ব্যবহার করে নির্মিত এই ছবি অনেক বিখ্যাত মিডিয়া হাউস দ্বারা ব্যবহৃত হয়।