টিডিএন বাংলা ডেস্ক: এবার থেকে পুরো দেশের শ্রমিকদের এক দিনেই বেতন দেওয়ার কথা ভাবছে কেন্দ্রের মোদী সরকার। যার ফলে “এক দেশ, এক বেতনের দিন”, পরিকল্পনা ঘোষণা করতে চলেছে মোদী সরকার। শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার জানিয়েছেন, আমরা সারা দেশে একই দিনে বেতন দেওয়ার কথা ভাবছি। যত দ্রুত সম্ভভ এই বিলটি আনা হবে।

বেশিরভাগ ক্ষে্ত্রেই শ্রমিকদের বেতন পেতে মাসের ১৫ তারিখ কেটে যায়। কিন্তু সারা দেশে যদি এক দিনে বেতন দেওয়া যায়, তাহলে সেই সংকট দূর হবে। তারপর শ্রমিকরাও নিশ্চিত হবেন তাঁদের বেতন প্রাপ্তির সময় নিয়ে। সংসদে ইতিমধ্যে এই বেতন সংক্রান্ত বিল পাস হয়েছে। নিরাপত্তা, স্বাস্থ্য ও কর্মস্থানের অবস্থা খতিয়ে দেখেছে সরকার। এই বিলটি গত জুলাই মাসে উত্থাপন করা হয়। এই বিলে ১৩টি শ্রম বিষয়ক আইনের কথা বলা হয়েছে। এবার এই বিলকে আইনে পরিণত করাই লক্ষ্য মোদী সরকারের।

এই বিল নিয়ে গাঙ্গোয়ার বলেন, ৪৪টি শ্রম আইনকে নতুনভাবে সাজিয়ে এই বিলে যুক্ত করা হয়েছে। প্রতিটি কর্মীর সুরক্ষা ও স্বাস্থের দিক খতিয়ে দেখা হচ্ছে। এই আইন এলে ৪৮ ঘণ্টার মধ্যে সব সমস্যার সমাধান হয়ে যাবে। শ্রমিকদের অবসরকালীন ভাতা তিন হাজার টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।