টিডিএন বাংলা ডেস্ক : উত্তরপ্রদেশের বালিয়া জেলার বেশ কয়েকটি সরকারি প্রাথমিক স্কুলের নামের আগে ইসলামিয়া লেখায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্কুলগুলো বন্ধ থাকে রবিবার অথবা শুক্রবারে। কী কারণে এই নিয়ম চালু হয়েছে, তা জানা যায়নি। এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন বিষয়টি খুবই গুরুত্বসহকারে দেখছে।

স্থানীয় শিক্ষাবিষয়ক কর্মকর্তা নির্ভয় নারায়ণ সিং বলেন, এ পর্যন্ত নয়টি স্কুলে ইসলামিয়া নাম ব্যবহার করা হয়েছে। তাদের নাম থেকে ইসলামিয়া শব্দটি খুব দ্রুত মুছে ফেলা হবে৷ এছাড়াও স্কুলগুলোকে রবিবার বন্ধ রাখার পরিবর্তে শুক্রবার খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, কেন এ রকম ঘটনা ঘটছে, তা নিয়ে তদন্ত করা হবে। বালিয়া জেলা ছাড়াও দেওরিয়া জেলাতেও পাঁচটি স্কুলের নামের সঙ্গে ইসলামিয়া যুক্ত করা হয়েছে। সেই স্কুলগুলো রবিবারের বদলে শুক্রবার বন্ধ রাখা হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে।

তিনি বলেন, স্কুলগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। এছাড়া এ রকম স্কুল রয়েছে সিয়ার জেলাতেও৷ প্রায় ছয়টি স্কুল সেখানে ইসলামিয়া নাম নিয়ে চলে৷ এছাড়াও রাসদা জেলায় দুটি ও সুখপুরা জেলায় ১টি স্কুল ও গাজীপুরে ১১টি সরকারি প্রাথমিক স্কুল তাদের নামের আগে ইসলামিয়া শব্দটি ব্যবহার করছে৷

জেলা প্রশাসক ভবানী সিং খানগারাউত গোটা বিষয়টি তদন্ত করে দেখার আশ্বাস দিয়েছেন৷ বেসিক শিক্ষা অধিকারী বা বিএসএকে এই তদন্তভার দেয়া হয়েছে৷